php glass

হজের টিকিট নিয়ে সিন্ডিকেট, র‌্যাবের অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

ঢাকা: রাজধানীর নয়াপল্টন এলাকায় বিভিন্ন ট্রাভেল এজেন্সির অফিসে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় সরকার নির্ধারিত বরাদ্দের চেয়ে বাড়তি টিকিট সরবরাহের পাশাপাশি বাড়তি দাম রাখার প্রমাণ পাওয়া গেছে।

মঙ্গলবার (২৫ জুন) রাতে পরিচালিত এ অভিযানে শেষ খবর পাওয়া পর্যন্ত চারটি ট্রাভেল এজেন্সিকে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, ট্রাভেল এজেন্সিগুলোতে অভিযান চালিয়ে সরকার নির্ধারিত টিকিটের চেয়ে বাড়তি টিকিট সরবরাহ করে বিক্রি করতে দেখা গেছে। অথচ প্রতিটি এয়ারলাইন্সের জন্য সর্বোচ্চ ৩০০ টিকিট বরাদ্দ করেছে সরকার।
সৌদি এয়ারলাইন্সের কিছু লোকদের যোগসাজসে বাড়তি টিকিট বরাদ্দ নেয় এজেন্সিগুলো। একই সঙ্গে তারা সরকারের নির্ধারিত মূল্যের চেয়ে প্রতি টিকিটে যাত্রীর কাছ থেকে গড়ে ২৫ হাজার টাকা বেশি আদায় করতে দেখা গেছে।

তিনি বলেন, নয়াপল্টনের কাজী টাওয়ারের সানশাইন এক্সপ্রেস ট্রাভেলস ইনকরপোরেশন নামে প্রতিষ্ঠানটি সৌদি এয়ারলাইন্সের হজের ১৩ হাজার ২০টি টিকিট বরাদ্দ নিয়ে সিন্ডিকেট করে বেশি দামে বিক্রি করছিলো।
একইভাবে পল্টনের হাসেম এয়ার ইন্টারন্যাশনাল ৪ হাজার ৮০০টি টিকিট, চ্যালেঞ্জার ট্রাভেলস ১ হাজার ৬০০ টিকিট ও গোল্ডেন বেঙ্গল ৩ হাজার ৭০৮টি টিকিট বরাদ্দ নিয়েছে। এ অপরাধে প্রত্যেকটি ট্রাভেল এজেন্সিকে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

যারা অতিরিক্ত মূল্যে টিকিট কিনেছেন তারা যদি প্রমাণ দিতে পারেন, তাহলে তাদের টাকা ফিরিয়ে দেওয়া হবে বলেও জানান সারওয়ার আলম।

এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার হজযাত্রী যাচ্ছেন। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এসব হজযাত্রীদের মধ্যে বাংলাদেশ বিমান ৫০ শতাংশ ও সৌদি এয়ারলাইন্স ৫০ শতাংশ হজযাত্রী বহন করবে।

বাংলাদেশ সময়: ০২০৪ ঘণ্টা, জুন ২৬, ২০১৯ 
পিএম/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: হজ র‌্যাব
যাত্রাবাড়ীতে ফাস্টফুডের দোকানে এসি বিস্ফোরণ, দগ্ধ ২
বন্যার ‘অজুহাতে’ ফের ঊর্ধ্বমুখি সবজি-মসলার বাজার
শিশুচোর সন্দেহে ২ যুবককে গণপিটুনি, একজনের মৃত্যু
বিএনপির চট্টগ্রাম বিভাগীয় মহাসমাবেশ আজ
কুলাউড়ায় ট্রেনের বগি লাইনচ্যুত


‘আমার মেয়ে মিন্নির কিছু হলে আমি আত্মহত্যা করমু’
বাংলাদেশ ‘এ’ দলকে পাত্তা দিলো না আফগানিস্তান
বাড্ডায় শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
কর্ণফুলীর ১৪ নম্বর ঘাট, ভয় নিয়ে যাত্রা
বরিশালে স্বর্ণের দোকানের ম্যান‌জারকে কুপিয়ে জখম