php glass

বয়স্ক ভাতা জোটে না প্রায় শতবর্ষী বাছিরনের

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাছিরন

walton

মধুপুর (টাঙ্গাইল): বয়স শত বছরের ঘর ছুঁই ছুঁই। এ বয়সের ভারে ন্যুব্জ। চোখেও তেমন দেখেন না, কানেও ভালোভাবে শোনেন না। স্বামী জহুর আলীও মারা গেছেন ৭-৮ বছর আগে। তবু বয়স্ক ভাতা জোটে না টাঙ্গাইলের মধুপুর উপজেলার কুড়াগাছা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের কুড়াগাছা গ্রামের বাছিরনের।

এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, বাছিরনের কোনো ছেলে নেই। মেয়ে থাকলেও তাদের স্বামীর সংসারেই  টানাটানি। ফলে বাছিরনের দেখাশোনা করার কেউ নেই বললেই চলে। এই অভাব-অনটনে কেউ কিছু দিলে বাছিরনের খাওয়া চলে। না জুটলে খালি পেটেই থাকতে হয় অনেক সময়। 

তার এই দুরবস্থা এতোদিনেও কোনো জনপ্রতিনিধির নজরে আসেনি বিধায় সামাজিক নিরাপত্তার বিভিন্ন প্রকল্পের আওতায় রাষ্ট্রীয় সুবিধা বিধবা বা বয়স্ক ভাতা অথবা দরিদ্র হিসেবে কোনো ভাতা বা সুবিধা কখনো পাননি বাছিরন। 

এলাকার বাসিন্দারা বলেন, বাছিরনের ঘরের যে অবস্থা, তাতে বৃষ্টি এলে ভিজে জবজবে হয়ে যায়। ঝড় এলে ওপরওয়ালার নাম নেওয়া ছাড়া কিছু করার থাকে না এই বয়োবৃদ্ধার।

এ বিষয়ে কুড়াগাছা ইউনিয়নের সংশ্লিষ্ট ওয়ার্ড ও তার পাশের ওয়ার্ড সদস্য (মেম্বার) রোমান এবং আব্দুল মালেকের সঙ্গে যোগাযোগ করলে তারা বাংলানিউজকে জানান, তারা বাছিরনের বিষয়টি অবগত। তাদের বক্তব্য, বাছিরনের কার্ড করে দিতে তার জাতীয় পরিচয়পত্র নিয়েছিলেন নারী মেম্বার সুফিয়া। কিন্তু তিনি সেই পরিচয়পত্রটি হারিয়ে ফেলায় বাছিরনের জন্য কিছু করা যায়নি। এরমধ্যে আবার সুফিয়া মারা যাওয়ায় আরও বিপত্তি ঘটে। 

তবে সোমবার (১৭ জুন) কুড়াগাছাইউনিয়ন পরিষদে বাছিরনের বিষয়টি আলোচনা হয়েছে এবং চলতি জুনের মধ্যেই বা জুন শেষে বাছিরনের জন্য কার্ড করে দেওয়া হবে বলে জানান রোমান ও মালেক।

যোগাযোগ করলে মধুপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা শামীমা নাসরিন বাংলানিউজকে জানান, যে কেউ অফিসে নিয়ে এলে বাছিরনের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এইচএ/

কোরবানির পশুতে আমরা স্বয়ংসম্পূর্ণ: খসরু
কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ
মানুষী নয়, ‘কিক ২’ করছেন জ্যাকুলিন!
কৃষক বাবার সেই ছেলের দায়িত্ব নিলেন ছাত্রলীগ সভাপতি
রাজধানীর উত্তরা থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার


দুধের নমুনা সংগ্রহে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণের আহ্বান 
সোহানের ব্যাটে লিডের পথে বিসিবি একাদশ
ছেলেমেয়েরা পড়াশোনায় মনোযোগী, বাজিমাত ইংরেজিতে!
৭ বছরের শিশুকে ধর্ষণ-হত্যা, ২ জনের বিরুদ্ধে চার্জশিট
ক্যামিকেল-রং দিয়েই ফলের জুস!