php glass

বিলুপ্তির পথে ‘আটিয়া কলা’

শরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

.

walton

ঠাকুরগাঁও: এক সময় গ্রামের মানুষ আটিয়া কলা, দুধ, দই, চিড়া ও মুড়ি দিয়ে সকালের নাস্তা করতো। কালের বিবর্তনে এসব দেশীয় খাবারের সঙ্গে সঙ্গে হারিয়ে যেতে বসেছে ‘আটিয়া কলা’।

দেশি আটিয়া কলা মোটা ও লম্বা হয়। এ কলায় অনেক ভিটামিন ও প্রোটিন রয়েছে। গ্রামে এখনো প্রচলিত আছে, আটিয়া কলা ও চিড়া খেলে পাতলা পায়খানা কমে যায়।

ঠাকুরগাঁও সদর উপজেলার ৪নং বড়গাও ইউনিয়নের মোলান খুড়ি গ্রামের ৭০ বছরের বয়সের বৃদ্ধ রশিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, দেশি আটিয়া কলা এক সময়ের জনপ্রিয় খাবার ছিল। আমি ছোট থেকে দেখে এসেছি আমার বাবা প্রতিদিন সকালে দেশি আটিয়া কলা, দুধ, চিড়া দিয়ে নাস্তা করতেন। আমার বাবা আমাকে বলেছিলেন, যদি কারো পাতলা পায়খানা হয় তাহলে দেশি আটিয়া কলা আর দুধ, চিড়া খেলে ভাল হয়ে যায়।

কলা ব্যবসায়ী আমিনুল বাংলানিউজকে বলেন, দেশি আটিয়া কলা এখন খুবই কম পাওয়া যায়। কিছু কিছু গ্রামে আটিয়া কলা পাওয়া যায়। তবে আগে অনেক পাওয়া যেত এখন তা কমে এসেছে। তবে এখনো কিছু কিছু গ্রামের মানুষ এই কলা খোঁজ করে।.ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, একটি বড় মাপের কলা খেলে ১০০ ক্যালরির বেশি শক্তি পাওয়া যায়। কলাতে রয়েছে সহজে হজমযোগ্য শর্করা। শর্করা পরিপাকতন্ত্রকে সহজে হজম করতে সাহায্য করে।

গবেষকেরা জানান, আটিয়া কলা রক্তচাপ নিয়ন্ত্রণ এবং স্বাভাবিক রক্তপ্রবাহ নিশ্চিত করে। এ কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। 

ঠাকুরগাঁও সদর উপজেলার উপ-পরিচালক আনিসুর রহমান বাংলানিউজকে জানান, এ কলার বিচি বেশি হওয়ার কারণে কেউ বাণিজ্যিকভাবে চাষ করে না। তবে গ্রামের বাড়ির আশপাশে এ কলার গাছ দেখা যায়‌। বাণিজ্যিকভাবে চাষ করলে আটিয়া কলা টিকিয়ে রাখা সম্ভব।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: ঠাকুরগাঁও
নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে সাতক্ষীরায় বাস ধর্মঘট
এমওইউ’কে বিএনপি চুক্তি কেন বলছে, প্রশ্ন কাদেরের
সৌম্য-শান্ত-নাঈমদের টানা তিন জয়
গা‌রো মা-মে‌য়ে হত্যা: পেছালো তদন্ত প্র‌তি‌বেদন
দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রি করুন: সাঈদ খোকন


মিটফোর্ডে ‍ওষুধের দোকানে র‌্যাবের অভিযান
মানবতার দেয়ালে বস্ত্রহীনদের জন্য পুরনো কাপড় 
বগুড়ায় ধানের বাম্পার ফলন, দুশ্চিন্তা ন্যায্যমূল্যে
নকশা না মেনে বাড়ি নির্মাণ, শাকিবকে ১০ লাখ টাকা জরিমানা
জনগণকে বিভ্রান্ত করতেই বিএনপির চিঠি: তথ্যমন্ত্রী