php glass

দেড় লাখ পরিবারের মুখে হাসি ফোটাবে ভিজিএফ’র চাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিজিএফ কর্মসূচির চাল 

walton

রাজশাহী: রাজশাহীতে এবারের ঈদুল ফিতরে দেড় লাখেরও বেশি পরিবার পেতে যাচ্ছে দুঃস্থদের খাদ্য সহায়তা (c।

ঈদের আগেই জেলার নয় উপজেলার পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে এই চাল বিতরণ করা হবে। তালিকাভুক্ত প্রত্যেক পরিবার ১৫ কেজি করে চাল পাবে।

রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক জানান, জেলার নয় উপজেলার ৭২টি ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দ এসেছে ১ হাজার ৫৭৪ মেট্রিক টন চাল। আর ১৪টি পৌরসভার জন্য ৭৩৯ মেট্রিক টন চাল বরাদ্দ হয়েছে। পুরো জেলায় এবার মোট উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ২৫০ জন।

ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক জানান, রাজশাহীর গোদাগাড়ী, তাহেরপুর, নওহাটা, কাঁকনহাট ও বাঘা পৌরসভার প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৪ হাজার ৬২১টি। এসব পৌরসভার প্রত্যেকটিতে বরাদ্দকৃত চালের পরিমাণ ৬৯ দশমিক ৩১৫ মেট্রিক টন। এছাড়া মুন্ডুমালা, কেশরহাট, চারঘাট, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া, দুর্গাপুর ও কাটাখালী পৌরসভায় প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৩ হাজার ৮১টি। 

এসব পৌরসভায় বরাদ্দকৃত চালের পরিমাণ ৪৬ দশমিক ২১৫ মেট্রিক টন করে। আর তানোর পৌরসভায় কার্ডধারী পরিবারের সংখ্যা ১ হাজার ৫৪০টি। এ পৌরসভায় চাল বরাদ্দ করা হয়েছে ২৩ দমমিক ১০০ মেট্রিক টন। এবার ইউনিয়ন পর্যায়ে উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৯৫৭টি। এর মধ্যে গোদাগাড়ী উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২৮৩ দশমিক ২১৫ মেট্রিক টন। 

এ উপজেলায় ভিজিএফ চাল পাবে ১৮ হাজার ৮৮১টি পরিবার। রাজশাহীর তানোর উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৫৯ দশমিক ৮৪০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১০ হাজার ৬৫৬টি।

রাজশাহীর বাগমারা উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২৬৩ দশমিক ৮৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১৭ হাজার ৬৩৯টি। 

বাঘা উপজেলার জন্য বরাদ্দ হয়েছে ১৩২ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৮ হাজার ৮০০টি। পুঠিয়া উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৫ দশমিক ৪২৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৬৯৫টি।

মোহনপুর উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১৬ দশমিক ৭৪৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৭ হাজার ৭৮৩টি। 

চারঘাট উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২১৫ দশমিক ২০৫ মেট্রিক টন। এ উপজেলার ১৪ হাজার ৩৪৭টি পরিবারকে চাল দেওয়া হবে। 

রাজশাহীর দুর্গাপুর উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৬ দশমিক ২২০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৭৪৮টি। 

এছাড়া রাজশাহীর পবা উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১২ দশমিক ৬২০ মেট্রিক টন। এখানে মোট ৭ হাজার ৫০৮টি পরিবার চাল পাবে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ২৪, ২০১৯
এসএস/জেডএস

বয়স্ক ভাতা জোটে না প্রায় শতবর্ষী বাছিরনের
ফুলপুরে নিখোঁজ সেই যমজ তিন বোনের একজন উদ্ধার
পূর্বধলায় বাবা হত্যার অভিযোগে ছেলে আটক
বেনাপোলে হুন্ডির টাকাসহ আটক ১, প্রত্যাহার ৩ কনস্টেবল
বহিষ্কারাদেশ প্রত্যাহারে জাহিদের করণীয় বলে দিলেন ফখরুল


পরিবারের সুসম্পর্ক গঠনে সিনেমা সহায়তা করে: শাকিব খান
উইন্ডিজের সঙ্গে জয়ে টাইগারদের অভিনন্দন কাদেরের
সাকিব-লিটনের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট বিশ্ব 
সাকিব-লিটনের ব্যাটে জয়ে উচ্ছ্বসিত মোসাদ্দেকের মা
সমর্থকরা পাশেই থাকবেন, প্রত্যাশা সাকিবের