php glass

গরমে আমে ফ্রুট বোরার আক্রমণ, ক্ষতি হচ্ছে ভাটার ধোঁয়াতেও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্রুট বোরার আক্রমণ ও ভাটার ধোঁয়ায় ক্ষতি হচ্ছে আমের। ছবি: বাংলানিউজ

walton

চাঁপাইনবাবগঞ্জ: তাপদাহের কারণে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিভিন্ন আমবাগানে ফ্রুট বোরার (ভোমরা পোকা) আক্রমণ দেখা দিয়েছে। শুধু তাই নয় ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বিভিন্ন বাগানের আম।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান বাংলানিউজকে জানান, প্রচণ্ড গরম আবহাওয়া শুরু হলে আম বাগানগুলোতে পোকার আক্রমণ শুরু হয়। আবহাওয়া পরিবর্তন না হলে এ পোকা প্রতিরোধ করা সম্ভব নয়। বৃষ্টি হলে পোকার আক্রমণ বন্ধ হয়ে যাবে।

এদিকে, আমবাগান মালিকদের অভিযোগ, শিবগঞ্জের ইটভাটাগুলো সরকারি বিধিনিষেধ মেনে না চলার কারণেই আম ও অন্যান্য ফসলের মারাত্মক ক্ষতি হচ্ছে।

***ঝড়ে ভেঙে গেছে ১৪ মাথা খেঁজুর গাছটিও, আমের ক্ষতি

সরেজমিনে দেখা যায়, ভাটার বিষাক্ত ধোঁয়ার কারণে আমের নিচের অংশ সরু হয়ে গেছে এবং আম আকারে ছোট হয়েছে। এছাড়া আমের নিচ অংশে পচন ধরেছে। শুধু তাই নয় আমের গায়ে কালো দাগ হয়ে যাচ্ছে। যেগুলো গাছে রয়েছে সেগুলোর স্বাদ তিতো।

এ ব্যাপারে আম বাগান মালিকেরা পরিবেশ অধিদফতর, স্থানীয় প্রশাসন ও কৃষি বিভাগের কাছে অভিযোগ করেও কোনো ফল পাচ্ছে না। এতে করে ইটভাটা সংলগ্ন আমবাগানের মালিকেরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে।

একটি সূত্র জানায়, সরকারের পরিবেশ মন্ত্রণালয় গত তিন বছর থেকে জিগজ্যাগ চিমনির মাধ্যমে আধুনিক পদ্ধতিতে ইট পোড়ানোর ব্যবস্থা করলেও সঠিক নিয়ম না মানার কারণে ওইসব জিগজ্যাগ পদ্ধতি ভাটার আশপাশের এলাকায় আম এবং অন্যান্য ফসলের বেশি ক্ষতি হচ্ছে।
 
জিগজ্যাগ পদ্ধতিতে তৈরি ইটভাটার মালিক আবু তালেব বাংলানিউজকে জানান, এ পদ্ধতির মাধ্যমে ইট পোড়ানো ভালো। তবে নিয়মনীতি না মানলে ক্ষতি হবে বেশি। জিগজ্যাগ চিমনিতে ভাটার পাশে যে পানির ট্যাংকিতে পানি থাকার কথা, তাতে ভাটা মালিকরা পানি রাখে না। কারণ ট্যাংকিতে পানি থাকলে জ্বালানি খরচ বেশি পড়ে এবং ভাটায় ইট কম পুড়ে। এ কারণেই ভাটা মালিকেরা ওই পদ্ধতি ব্যবহার করলেও নিয়মকানুন মেনে চলে না। সঠিক নিয়মে ইট পোড়ানো হলে আম বা অন্যান্য ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: আম চাঁপাইনবাবগঞ্জ
ksrm
সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবলে রানার্সআপ বাংলাদেশ
২০২৩ বিশ্বকাপে ম্যাচ আয়োজনের দিকে নজর বিসিবির
ঘটনা ‘আত্মহত্যা’ বলেও ‘মীমাংসা’য় লেনদেন পৌনে ৩ লাখ টাকা!
কক্সবাজারে সাড়া ফেলেছে নারী উদ্যোক্তাদের মেলা
দুর্নীতিবিরোধী অভিযানের সমর্থনে ওলামা লীগের সমাবেশ


বশেমুরবিপ্রবি’তে পদত্যাগের হিড়িক
এক্সচেঞ্জ হাউজের ন‍াম পরিবর্তনে অনুমতি লাগবে না
পায়রাবন্দরে জেটি-ক্রেনের মাধ্যমে পণ্য খালাস শুরু
দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করল বাংলাদেশ
‘সরকারের পতন না হওয়া পর্যন্ত মাঠে থাকবো’