php glass

বর্ষার আত্মহত্যার তদন্তে মোহনপুর থানার ওসি প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বর্ষা ও তার শেষ চিরকুট। ছবি: বাংলানিউজ

walton

রাজশাহী: রাজশাহীর মোহনপুরের নবম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার বর্ষার (১৪) আত্মহত্যার ঘটনার তদন্তে মোহনপুর থানার ওসি আবুল হোসেনকে প্রত্যাহার করে পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে। 

সোমবার (২০ মে) দিনগত রাতে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা।

তিনি জানান, সুমাইয়ার আত্মহত্যার ঘটনায় তার বাবার অভিযোগের প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির কাজ- মোহনপুর থানার ওসিসহ থানা পুলিশের কোনো গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখা। জেলা পুলিশের ডিএসবির অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান মোল্লার নেতৃত্বে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

তিনি আরও জানান, সুষ্ঠু ও প্রভাবমুক্ত তদন্তের স্বার্থে ওই ওসিকে প্রত্যাহার করে পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

১৬ মে সন্ধ্যায় রাজশাহীর মোহনপুরে নিজ বাড়ির কক্ষ থেকে সুমাইয়ার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। আত্মহত্যার আগে একটি চিরকুট রেখে যায় সুমাইয়া। সেখানে লেখা-

‘প্রিয় মা-বাবা,
প্রথমেই তোমাদের কাছে ক্ষমা চাচ্ছি। আমি তোমাদের কাছ থেকে অনেক কিছু পেয়েছি। অনেক আদর, অনেক ভালোবাসা। কিন্তু একটা মেয়ের কাছে তার মান-সম্মানটাই সবচেয়ে বড়। আমি আমার লজ্জার কথা সবাইকে বলতে বলতে নিজের কাছে অনেক ছোট হয়ে গেছি।

প্রতিদিন পরপুরুষের কাছে এসব বলতে বলতে। আমি আর পারছি না। অপরাধীকে শাস্তি দিলেই তো আমার মান-সম্মান ফেরত পাবো না। আমাকে ক্ষমা করো।’

বর্ষার বাবা আবদুল মান্নান বাংলানিউজকে জানান, একই এলাকার ছেলে মুকুলের প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় ২৩ এপ্রিল সুমাইয়াকে অপহরণ করে শহরে নিয়ে যৌন নির্যাতন করে মুকুল। এ ঘটনায় থানায় অভিযোগ করলেও পুলিশ ব্যবস্থা নেয়নি। আপসের কথা বলে আসামিদের আটকের পর ছেড়ে দিয়েছে। এতেই ক্ষোভে-অভিমানে আমার মেয়ে আত্মহত্যা করেছে। ঘটনার পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বর্ষাকে আজ মরতে হতো না বলে অভিযোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৬৪০ ঘণ্টা, মে ২১, ২০১৯
পিএম/এসএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী
বর্জ্য ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ কাটাতে কাজ করছে সরকার
শরণখোলায় ঘর থেকে অজগর উদ্ধার
চট্টগ্রামে নিখোঁজ স্কুল শিক্ষার্থী কুমিল্লায় উদ্ধার
পরিকল্পিত নগর গড়তে সাবেক কাউন্সিলরদের তিন প্রস্তাব
মৌলভীবাজারে ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা


‘শুধু স্বপ্ন দেখাননি, বাস্তবায়নও করছেন প্রধানমন্ত্রী’
হজে যাচ্ছেন সোয়া লাখ, বিমান পরিবহন করবে অর্ধেক
নাম ছাড়াই শেষ হচ্ছে ঋত্বিক-টাইগারের সিনেমার শুটিং
ঢাবির সিনেটে ৮১০ কোটি টাকার বাজেট প্রস্তাব
সংসদে কুরুচিপূর্ণ মিথ্যাচার করেছেন নাসিম: গণফোরাম