php glass

কাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পরিবর্তন: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন মন্ত্রী ওবায়দুল কাদের, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: সময়ের প্রয়োজনে কাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২০ মে) দুপুরে বনানীর সেতু ভবনে মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সরকার গঠনের পাঁচ মাস পর রোববার (১৯ মে) মন্ত্রিসভায় প্রথম পরিবর্তন এনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে দায়িত্বরত মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।

নতুন বিন্যাসে মন্ত্রী মোস্তাফা জব্বার এখন শুধু ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব পালন করবেন। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্ব পালন করবেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগে রেখে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যকে শুধু পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন>> সংসদে মির্জা ফখরুলকে চেয়েছিলাম: কাদের

সরকার গঠনের পাঁচ মাস পর মন্ত্রিসভায় এমন পরিবর্তন আনার কারণ জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিপরিষদ গঠন, পুনর্বিন্যাস, পরিমার্জন, পরিবর্ধনের এখতিয়ারটি সম্পূর্ণভাবে প্রধানমন্ত্রীর। এ ধরনের পদক্ষেপ সব দেশেই নেওয়া হয়।

এটা কাজের সুবিধার জন্য। কাজের সুবিধার জন্য পুনর্বিন্যাস, পুনর্গঠন অনেক সময় প্রয়োজন হয়ে পড়ে। প্রধানমন্ত্রী যেহেতু টিম লিডার, এই জাহাজের ক্যাপ্টেন, কাজেই রাষ্ট্রীয় জাহাজটি যাতে ভালোভাবে চলে, গতি সম্পন্ন হয়, সমন্বয় নিয়ে যেনো চলতে পারে, সেজন্য প্রধানমন্ত্রী সময়ের চাহিদা মেটানো এবং বাস্তবতাকে আলিঙ্গন করবেন এবং এ ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলেন তিনি।

মন্ত্রণালয় ভাগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা সমালোচনা হচ্ছে জানালে জবাবে কাদের বলেন, সে ধরনের কোনো বিষয় এটা নয়। এটা হচ্ছে কাজের সু-সমন্বয়, কাজের গতি, কাজের মান। এ বিষয়টিকে নিশ্চিত করার জন্য কাজটা ভাগ করে দিলে গতিটা বাড়ে, সমন্বয় বাড়ে, কাজের কোয়ালিটি বাড়ে এবং কাজ আরও বেশি করে করা যায়। সে দিকটাকে অবশ্যই প্রধানমন্ত্রী দেখেছেন।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, মে ২০, ২০১৯
আরএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ওবায়দুল কাদের
আশুলিয়ায় ভ্যানচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
তুহিনের কণ্ঠে ‘রং তুলি’
ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাতে সিআইইউর উপাচার্য
চামড়া খাতে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বান 
মন্ত্রী ব্যবসায়ী হলে বাজেট দিতে পারবেন না, এটা ঠিক না


বাজেটে রেমিটেন্স প্রণোদনা, অনুপ্রেরণা পাবেন প্রবাসীরা
কালিহাতীতে যুবকের মরদেহ উদ্ধার
শুরুতেই উইকেট হারালো পাকিস্তান
টাঙ্গাইলকে দু’টি সাংগঠনিক জেলা করছে বিএনপি
ওসি মোয়াজ্জেম গ্রেফতারে নুসরাতের পরিবারে স্বস্তি