১১ দফা দাবিতে রানা প্লাজায় আহত শ্রমিকের অনশন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যানার টাঙিয়ে অনশনে বসা আহত শ্রমিক মাহমুদুল হাসান হৃদয়। ছবি: বাংলানিউজ

walton

সাভার (ঢাকা): রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত সবার ক্ষতিপূরণ, পুনর্বাসন, স্মৃতিস্তম্ভ নির্মাণ ও দোষীদের শাস্তি নিশ্চিতসহ ১১ দফা দাবিতে অনশনে বসেছেন এক শ্রমিক।

php glass

সোমবার (২২ এপ্রিল) বিকেলে ১১ দফা দাবি সম্বলিত ব্যানার টানিয়ে ধসে পড়া রানা প্লাজার সামনে অনশনে বসেন মাহমুদুল হাসান হৃদয় (৩২) নামে আহত এক শ্রমিক। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ারও কথা জানিয়েছেন তিনি।

ব্যানারে উল্লেখিত দাবিগুলো হচ্ছে- রানা প্লাজার ক্ষতিগ্রস্ত প্রত্যেককে ৪৮ লাখ টাকা দিতে হবে। এছাড়া ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন; আজীবন চিকিৎসা সেবা; ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষণা; হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত; দোষীদের সর্বোচ্চ শাস্তি; আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত; আহত উদ্ধারকর্মীদের চিকিৎসা; স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ; হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

অনশনরত হৃদয় বাংলানিউজকে জানান, দীর্ঘদিন ধরে রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত অনেক শ্রমিক ও তার স্বজনেরা সঠিক ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হয়ে আসছেন। এছাড়া যাদের কারণে এত বড় দুর্ঘটনা ঘটেছে সেই ভবন মালিকসহ জড়িতদের বিচারকার্য বিলম্বিত করা হচ্ছে। তাই বাধ্য হয়েই এবার রানা প্লাজার ৬ বছর পূর্তি উপলক্ষে তিনি নিজ উদ্যোগেই ধসে পরা স্মৃতি বিজড়িত ভবনের সামনে অনশনে বসেছেন। তবে যতদিন পর্যন্ত তার ১১ দফা দাবি পূরণ না হয় তিনি এ অনশন চালিয়ে যাবেন। 

অনশনরত মাহমুদুল হাসান হৃদয় রানা প্লাজার অষ্টম তলায় নিউ স্টাইল লিমিটেডে কাজ করতেন। বর্তমানে একটি ফার্মেসির দোকান চালিয়ে তিনি জীবিকা নির্বাহ করছেন।

বাংলাদেশে সময়: ২০৪৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন: সাভার
দিনাজপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বিজেপির আসন ৩০০ ছাড়াবে, আগেই জানতেন মোদী!
দায়িত্বশীল কারো কানে পৌঁছায়নি খুদ বানুর আর্তনাদ!
নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য
ছোটপর্দায় আজকের খেলা


ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে
বিআইডব্লিউটিসির ঈদ বহরে নেই ৯০ বছর পুরনো পিএস অস্ট্রিচ
বিশ্বকাপে কোহলিরা খেলতে পারেন কমলা জার্সিতে!
বিদেশেও রপ্তানি হচ্ছে মানিকগঞ্জের কাঁচা মরিচ
সাংবাদিকদের ওপর হামলার নিন্দা আগরতলা প্রেসক্লাবের