রোহিঙ্গা সংকট: সম্মিলিত সব ধরনের উদ্যোগ চায় ব্রুনেই

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রুনেই এর সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ফটো

walton

ব্রুনেই থেকে: জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গা উদ্বাস্তুর নিজ মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবর্তন এবং সংকটের স্থায়ী সমাধান চেয়েছেন ব্রুনেই সুলতান হাসানাল বলকিয়া। এজন্য সবাই (আন্তজার্তিক সম্প্রদায়) সম্মিলিতভাবে সব ধরনের উদ্যোগ নেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

php glass

সোমবার (২২ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন ব্রুনেই এর সুলতান হাসানাল বলকিয়া।

সুলতান হাসানাল বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লায়লা কেনচানায় দ্বিপাক্ষিক এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। ব্রিফিংয়ের সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও স্পিচ রাইটার নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ইস্যুতে (সুলতান হাসানাল বলকিয়া) বেশ বড় একটা বক্তব্য রেখেছেন। তিনি বলেছেন, আমাদের সবাই মিলে একটা পার্মানেন্ট সলিউশন করা উচিত। আমাদের সব ধরনের উদোগ নেওয়া উচিত, যাতে তারা (রোহিঙ্গা) ফিরে যেতে পারে।

শহীদুল হক বলেন, আমাদের প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের বড় ইনভলভমেন্ট চেয়েছেন এবং এ ব্যাপারে সুলতানের সহযোগিতা কামনা করেছেন।

পররাষ্ট্র সচিব বলেন, সুলতান রোহিঙ্গাদের ব্যাপারে আসিয়ানদের ইনভলভমেন্টের কথা বলেছেন, আসিয়ান হিউম্যানেটেরিয়ান সেন্টারের কনটেক্সটে।

শহীদুল হক বলেন, টানা তৃতীয়বার সরকার গঠন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করা শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে ব্রুনেই সুলতান বলেছেন, এটা দেশের আর্থ-সামাজিক উন্নয়নেরর স্বীকৃতি হিসেবে জনগণের রায়।

দুই দেশের সম্পর্ক আরও সম্প্রসারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরকে মাইলস্টোন হিসেবে উল্লেখ করেন সুলতান।– জানান পররাষ্ট্র সচিব।

দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানো প্রচুর সম্ভাবনা রয়েছে, তার সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন হাসানাল বলকিয়া।

পররাষ্ট্র সচিব জানান, ব্রুনেই এর সুলতানের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুতে আলোচনা ছাড়াও দু’দেশের সহযোগিতা ও বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধিতে কয়েকটি প্রস্তাব দিয়েছেন।

দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বাড়ানো, প্রিফেরেন্সিয়াল টেড অ্যারেঞ্জেমেন্ট করতে সম্ভাব্যতা যাচাই, বৈঠকে দু’দেশের মধ্যে যৌথ কমিশন, বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ব্রুনাইয়ের ব্যবসায়ীদের বিনিয়োগের আমন্ত্রণ, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে দ্বৈত কর পরিহারের ওপর গুরুত্বারোপ, স্বাস্থ্য ও কৃষিখাতে বিশেষ করে ওষুধ ব্রুনেই-বাংলাদেশ বড় ধরনের সহযোগিতা, প্রবাসী শ্রমিকদের বিষয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ করা, ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচটি দেশের মধ্যে একটা অর্থনৈতিক এনটিটি গড়ে তোলার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রুনেইয়ের সুলতান ও তার স্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুলতান প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করেন বলে জানান পররাষ্ট্র সচিব।

সকাল ১১টায় ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে যান।

সেখানে দেশটির রাষ্ট্রীয় প্রথা ভেঙে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মান জানিয়ে প্রাসাদের করিডোরে এসে স্বাগত জানান সুলতান হাসানাল বলকিয়া এবং ক্রাউন প্রিন্স (যুবরাজ) আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া।

ইস্তানা নুরুল ইমান প্রাসাদের চেরাদি লায়লা কেনচানায় সুলতান বলকিয়া ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতে মিলিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে রোববার (২১ এপ্রিল) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণের তিনদিনের সরকারি সফরে ব্রুনেই আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনারের মাধ্যমে উষ্ণ অভ্যর্থনা জানানো হয় শেখ হাসিনাকে। ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান দেশটির ক্রাউন প্রিন্স (যুবরাজ) আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া।
 
 সফর শেষে মঙ্গলবার (২৩ এপ্রিল) ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

***ব্রুনেই-বাংলাদেশ ৬ চুক্তি সই ও কুটনৈতিক নোট বিনিময়
বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এমইউএম/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা
ধানের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়ায় সরকার উদ্বিগ্ন
ইফতার করা হলো না দম্পতির
না’গঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেলো কিশোরের
সিইপিজেডে ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে
ধারাবাহিকতা ধরে রাখাই লক্ষ্য মাশরাফির


১২ ঘণ্টা পর সচল সিলেট-তামাবিল সড়ক
গরমে আমে ফ্রুট বোরার আক্রমণ, ক্ষতি হচ্ছে ভাটার ধোঁয়াতেও
লোকসভায় তারকাদের হার-জিত
ওয়ালটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর মাশরাফি
শতবর্ষী বৃদ্ধা ধর্ষণ, ধর্ষক কিশোরের স্বীকারোক্তি