দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপন 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাধীনতা ও জাতীয় দিবসে শিক্ষার্থীদের ডিস প্লে। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দেশজুড়ে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। 

php glass

মঙ্গলবার (২৬ মার্চ) সকাল থেকেই স্মৃতি স্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা, আলোচনা সভা, ডিস প্লে-সহ বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয় দেশের বিভিন্ন এলাকায়। 

সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ছাড়াও স্কুল-কলেজ, মাদ্রাসার উদ্যোগেও নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। বাংলানিউজের প্রতিবেদকদের পাঠানো খবর- 

বাগেরহাট 
যথাযোগ্য মর্যাদায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেছে বাগেরহাটবাসী। সকালে বাগেরহাটের দশানীস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পণের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসেরকর্মসূচি শুরু হয়। 

প্রথমে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস পুস্পমাল্য অর্পন করেন। পরে সকাল ৮টায় শেখহেলাল উদ্দিন স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন শেষে অনুষ্ঠানিকভাবে  দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। 

এ সময়  উপস্থিত ছিলেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় প্রমুখ। 

চাঁদপুর:
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চাঁদপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সকালে সূর্যোদয়ের পর শহরের অঙ্গীকারে’র পাদদেশে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়।

এরপর মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘অঙ্গীকার’ বেদিতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মঈনুল হাসান, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার জিহাদুল কবির, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী, মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে মুক্তিযোদ্ধা মহসীন পাঠান, নৌ-পুলিশের পক্ষে পুলিশ সুপার জমসের আলী, জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

মাগুরা:  
যথাযথ মর্যাদায় মাগুরায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। সকাল সাড়ে ৬টায়  নোমানি ময়দান মাঠে  শহীদ  বেদিতে ফুল দিয়ে  শ্রদ্ধা নিবেদন  করেন  জেলা প্রশাসনসহ মুক্তিযোদ্ধা  রাজনৈতিক নেতারা।

পরে আছাদুজ্জামান স্টেডিয়ামের কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রর্দশিত হয়। এ সময় জেলা প্রশাসক আলী আকবর ও পুলিশ সুপার  খান মহম্মহদ রেজওয়ান 

জাতীয় সংগীতের সাথে পতাকা  উত্তলন  শান্তির পায়রা ও বেলুন  উড়িয়ে  শরীর চর্চা  কুচকাওয়াজের উদ্বোধন ঘোষণা  করেন।
পরে স্টেডিয়াম মাঠে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের   ডিস প্লে পরিবেশিত হয়।  এছাড়া  এতিম শিশু ও কারারক্ষীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। 

চাঁপাইনবাবগঞ্জ:
সারা দেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। 

জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা, এলজিইডি, বিএমএ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বউক) থেকে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানায় আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও। 

চুয়াডাঙ্গা:
নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার প্রথম প্রহরে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির কর্মসূচির শুভ সূচনা হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বিভিন্ন প্রতিষ্ঠান। এরপর শুরু হয় নানা আনুষ্ঠানিকতা।

কুচকাওয়াজ পরিদর্শন সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস ও পুলিশ সুপার মাহবুবুর রহমান। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশুরা ডিস প্লে প্রদর্শন করে। 

টাঙ্গাইল:
যথাযোগ্য মর্যাদায় টাঙ্গাইলেও স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। সকালে মধুপুরের রাণী ভবানী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি পালনের অংশ হিসেবে প্রশাসন শতাধিক বীর মুক্তিযোদ্ধাকে ফুলেল সংবর্ধনা দেয়া হয়। 

একই সময় ৪০ জন অস্বচ্ছল দুঃস্থ বীর মুক্তিযোদ্ধার হাতে আর্থিক সাহায্যের খামও  তুলে দেয়া হয়। 

মৌলভীবাজার:
মৌলভীবাজারেও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়। দিবসটি উদযাপনে উপলক্ষে অভিনব বাইসাইকেল শোভাযাত্রা করেছে মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটি (এমসিসি)।

সকাল ১১টায় মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোভাযাত্রা শুরু হয় র্যালিটি। পরে তা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির মোডারেটর ইমন আহমদ বাংলানিউজকে বলেন, প্রতিটি জাতীয় দিবসে ও বিশেষ দিনগুলোকে আমাদের নিয়মিত রাইডের পাশাপাশি বিশেষ রাইড থাকে। যুবসমাজের জন্য আমরা নীরবে কাছ করে যাচ্ছি। মৌলভীবাজার জেলায় কয়েক হাজার কিশোর যুবক সাইক্লিংয়ের সঙ্গে যুক্ত।

এছাড়াও নেত্রকোণা, খুলনা, ময়মনসিংহ, শেরপুর, ফেনী, সুনামগঞ্জ, যশোর, কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন এলাকায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়েছে। 

বাংলাদেশ সম: ১৭১৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
এমএ/

ক্লিক করুন, আরো পড়ুন: স্বাধীনতা দিবস
দিল্লিকে হারিয়ে দ্বিতীয়স্থানে মুম্বাই
না ফেরার দেশে চলচ্চিত্র নির্মাতা মিজান
তারেক-জোবাইদার ৩ ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ 
মারিয়া শারাপোভার জন্ম
ইতিহাসের এই দিনে

মারিয়া শারাপোভার জন্ম

ঐক্যেফ্রন্ট নেতাদের আগাম জামিন নিয়ে আবেদন নিষ্পত্তি


‘আপিল বিভাগের নির্দেশ হলো এটা ভাঙা’
১০০ প্রভাবশালীর তালিকায় জাসিন্ডা আরডার্ন-ইমরান খান
১০ পিস ইয়াবার জন্য ভাইকে খুন!
বন্ড সুবিধায় আনা কোটি টাকার পণ্যসহ ৩ কাভার্ড ভ্যান জব্দ
৬ উপজেলায় ভোটার হালনাগাদ শুরু সোমবার