ভাষাসৈনিক নিখিল সেনের প্রয়াণে নাগরিক শোকসভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাসৈনিক নিখিল সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা, ছবি: বাংলানিউজ

walton

ব‌রিশাল: একুশে পদকপ্রাপ্ত প্রবীন সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ভাষাসৈনিক নিখিল সেনের প্রয়াণে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

php glass

বরিশাল সিটি করপোরেশনের উদ্যোগে শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে এ শোকসভার আয়োজন করা হয়। এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতা যুদ্ধের মূল লক্ষ্য ছিলো বিশ্বের কাছে এ দেশের মাথা উচু করা। কিন্তু তাকে তার সেই স্বপ্নপূরণ করতে দেওয়া হয়নি। বঙ্গবন্ধু আমাদের একটি দেশ দিয়েছেন। আমাদের সুযোগ এসেছে দেশের হয়ে কাজ করার। একটি ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার।

বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সভাপতিত্বে নাগরিক শোকসভায় তিনি আরও বলেন, বঙ্গবন্ধু আমাদের সোনার বাংলাদেশ উপহার দিয়েছেন। তার সুযোগ্য কন্যা আমাদের শেখ হাসিনা এ দেশকে বিশ্বের কাছে মাথা উঁচু করে দাঁড় করিয়েছেন। 

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বলেন, ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা নিখিল সেন ছিলেন একজন যোগ্য ও সৎ ব্যক্তিত্ব। তার সব গুন এবং কার্যক্রম রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে সর্বত্র ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান আমির হোসেন আমু।

বরিশাল সাংষ্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত শোকসভায় পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব:) জাহিদ ফারুক শামীম বলেন, নিখিল সেন সবার প্রিয় ও শ্রদ্ধার ব্যক্তিত্ব ছিলেন।  তিনি ছিলেন প্রকৃত দেশ প্রেমিক। তাই ভারতে শিক্ষা জীবন শেষ করে দেশে ফিরে এসেছিলেন। দেশ প্রেম না থাকলে তিনি আর এ দেশে ফিরতেন না। দেশের জন্য কাজ করতেন না।  নিখিল সেন এতো বড় একজন গুনি ব্যক্তি ছিলেন যে প্রধানমন্ত্রীও তাকে সম্মাননা জানিয়েছেন।

আলোচক সাংস্কৃতিজন সাহান আরা বেগম বলেন, শ্রদ্ধেয় নিখিল সেনকে প্রথম দেখেছি বাকেরগঞ্জের একটি অনুষ্ঠানে। সেখানে তার বক্তৃতা শুনে সত্যি ভালো লেগেছে। এত সুন্দরভাবে কথা বলতেন যেন আপন হয়ে যায় মুহূর্তে। দেশ দেশের মানুষের সম্পর্কে তিনি অনেক কিছু জানতেন। একজন জ্ঞান ভান্ডারে পরিপূর্ণ মানুষ ছিলেন নিখিল দা, তাকে আজ শ্রদ্ধাভরে স্মরণ করছি।

নাগরিক শোকসভায় সভাপতির বক্তব্যে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, এ নগরের একজন গুণীজনের নাগরিক শোকসভা সবার সহায়তায় করা সম্ভব হয়েছে। আগামীতে তিনি এভাবে নগরের গুণীজনদের পাশে থাকার ইচ্ছা প্রকাশ করেন। পাশাপাশি নিখিল সেন বৃত্তি প্রদান ও প্রয়াতের বাড়ির পাশের পুকুরটি ওয়াক ওভার করার কথা ব্যক্ত করেন। নাগরিক শোকসভা আয়োজনে যারা সহযোগিতা করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নাগরিক শোকসভায় আরও বক্তব্য রাখেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, পুলিশ কমিশনার মো. মোশারফ হোসেন, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সম্পাদক হাসান আরিফ, আবৃত্তি সংসদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন।

বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের ও বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি এসএম ইকবালের সঞ্চালনায় নাগরিক শোকসভায় স্বাগত বক্তব্য রাখেন, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিসিসির নাগরিক শোকসভা আয়োজন কমিটির সদস্য সচিব খায়রুল হাসান।

শোকসভায় আরও বক্তব্য রাখেন, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, সাধারণ সম্পাদক মিন্টু কর, শব্দাবলীর সৈয়দ দুলাল, বরিশাল আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. ওবায়েদুল্লাহ সাজু, বাংলাদেশ গ্রুপ থিয়েটারের ফেডারেশনের শুভংকর চক্রবর্তী, রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, মহিলা পরিষদের সভাপতি রাবেয়া খাতুন, প্রয়াত নিখিল সেনের ছেলে সুজয় সেন প্রমুখ।  

নাগরিক শোকসভায় নিখিল সেনের ভিডিও চিত্র প্রদর্শন করেন সাংবাদিক অপূর্ব অপু এবং তালেব মাস্টার, কবিতটি আবৃত্তি করে আজমল হোসেন লাবু।

বাংলা‌দেশ সময়: ০৫২০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৯
এমএস/ওএইচ/

দিল্লিকে হারিয়ে দ্বিতীয়স্থানে মুম্বাই
না ফেরার দেশে চলচ্চিত্র নির্মাতা মিজান
তারেক-জোবাইদার ৩ ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ 
মারিয়া শারাপোভার জন্ম
ইতিহাসের এই দিনে

মারিয়া শারাপোভার জন্ম

ঐক্যেফ্রন্ট নেতাদের আগাম জামিন নিয়ে আবেদন নিষ্পত্তি


‘আপিল বিভাগের নির্দেশ হলো এটা ভাঙা’
১০০ প্রভাবশালীর তালিকায় জাসিন্ডা আরডার্ন-ইমরান খান
১০ পিস ইয়াবার জন্য ভাইকে খুন!
বন্ড সুবিধায় আনা কোটি টাকার পণ্যসহ ৩ কাভার্ড ভ্যান জব্দ
৬ উপজেলায় ভোটার হালনাগাদ শুরু সোমবার