খুলনা-মোংলা রেলপথের সিংহভাগ কাজ শেষের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পর্যালোচনা সভায় রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন

খুলনা: খুলনা থেকে মোংলা পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের সিংহভাগ কাজ চলতি বছরের বর্ষা মৌসুমের আগেই শেষ করার নির্দেশ দিয়েছেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন।

php glass

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় তিনি খুলনার প্রকল্প অফিসের সম্মেলনকক্ষে সংশ্লিষ্টদের সঙ্গে প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন।

সচিব বলেন, খুলনা-মোংলা রেলপথ নির্মাণ বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক। এটি দু’দেশের যৌথ উদ্যোগে বাস্তবায়িতব্য একটি শুভেচ্ছা প্রকল্প। ভারত আমাদের সবেচেয়ে নির্ভরযোগ্য বন্ধু। দু’দেশ মিলে আমরা এমন কিছু ভালো কাজ করতে চাই যাতে দু’দেশের লোকজন যুগযুগ ধরে মনে রাখতে পারে। সুতরাং, এই প্রকল্পে সময় অপচয় ও গুণগতমান নিয়ে আপস করার কোনো সুযোগ নেই।

সচিব আরো বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত এই প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন যেকোনো সমস্যা সমাধানে সার্বিক সহযোগিতা দিতে প্রস্তুত, কিন্তু নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে হবে। 

তিনি আগামী নভেম্বরের মধ্যে ফুলতলা থেকে মোহাম্মদনগর স্টেশন পর্যন্ত রেল চলাচলের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করার নির্দেশনা দিয়েছেন।

এসময় সচিব প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতির নানাদিক পর্যালোচনা করেন। পর্যালোচনা সভায় প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মো. রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন, ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনাল ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিন হাজার আটশ এক কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ প্রকল্প (৬৪.৭৫ কিলোমিটার মেইন লাইন, ২১.১১ কিলোমিটার লুপলাইন এবং ৫.১৩ কিলোমিটার রূপসা রেল সেতু) নির্মাণ কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা। তবে প্রকল্প অফিসের তথ্য অনুযায়ী ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যেই সব কাজ সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
এমআরএম/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: রেলপথ মন্ত্রণালয়
‘জয় বাংলা’ জাতীয় স্লোগান করার দাবি মেয়র নাছিরের
‘বাঙালির ঐতিহ্য ধারণ করে এগিয়ে যেতে হবে’
দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপন 
নানা কর্মসূচিতে বিএসএমএমইউ'র স্বাধীনতা দিবস উদযাপন
চাঁদপুরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ তিস্তার প্রদর্শন


‘মানচিত্র’ নিয়ে এলো ঘুড্ডি
বীরের মতো | আলমগীর কবির 
স্বাধীনতা দিবসে সবার জন্য উন্মুক্ত নৌবাহিনীর জাহাজ
রাবি আর্কাইভস ও বিদ্যাবার্তা প্রকাশনা উদ্বোধন
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ