একুশের প্রথম প্রহরে সালাম নগরে বিনম্র শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন ভাষাশহীদ আবদুস সালামের ছোট ভাই আবদুল করিম

ফেনী: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বায়ান্নর সেই ভাষাশহীদ আবদুস সালামের প্রতি শ্রদ্ধা জানাতে তার গ্রামের বাড়ি ফেনীর দাগনভূঁঞায় সালাম নগরে নামে মানুষের ঢল। প্রতিবছরের মতো এবারও চলছে দিনব্যাপী মেলা।

php glass

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে সেখানে তার নামে নামকরণ করা ভাষাশহীদ আবদুস সালাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

এসময় শ্রদ্ধা জানান- সংসদ সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, ফেনীর জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ওয়াহিদুজজামান, পুলিশ সুপার (এসপি) এসএম জাহাঙ্গির আলম সরকার, শহীদ সালামের পরিবারসহ মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, বুদ্ধিজীবী এবং পেশাজীবী সংগঠন। 

পরে একই মাঠে ফেনী জেলা প্রশাসনের আয়োজনে শহীদ সালামের স্মরণে স্মৃতিচারণ করেন শহীদ সালামের ছোট ভাই আবদুল করিমসহ অতিথিরা। এছাড়াও বিভিন্ন এলাকা থেকে আসা মেলায় সব বয়সী নারী-পুরুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

ভাষা শহীদ সালাম
বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বায়ান্ন’র উত্তাল সময়ে চলমান আন্দোলন টগবগে তরুণ সালামের হৃদয়ও ছুঁয়ে যায়। আন্দোলনের প্রেক্ষিতে পাকিস্তানি শাসক গোষ্ঠী ১৪৪ ধারা জারি করলেও তা অগ্রাহ্য করে ২১ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তায় বিক্ষোভ মিছিলে নামে ছাত্র-জনতা। সে মিছিলে অদম্য সাহসে অংশগ্রহণ করেন সালামও।

আন্দোলনরত ছাত্র-জনতা ১৪৪ ধারা ভঙ্গ করে রাজপথে নেমে পড়লে মিছিলে পুলিশ নির্বাচারে গুলি চালায়। বিকেল সাড়ে ৩টার দিকে পুলিশের বেপরোয়া গুলিতে সালাম, বরকত, রফিক, জব্বারসহ গুলিবিদ্ধ হন অনেকে।

গুরুতর আহত অবস্থায় আবদুস সালামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চারদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৫ ফেব্রুয়ারি বেলা সাড়ে ১১টার দিকে মৃত্যুর  কোলে ঢলে পড়েন ফেনীর গর্বিত এই সন্তন। পরে ২৬ ফেব্রুয়ারি বিকেল ৪টার দিকে সালামের মৃতদেহ ঢাকার আজিমপুর গোরস্থানে দাফন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এসএইচডি/জিপি

জাহালমকে নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চাইলো ‍দুদক
সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে
সিংড়ায় ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত
বিশ্বকাপের পর প্রথমবার জাতীয় দলের সঙ্গে মেসি
ন্যাশনাল হাউজিং’র ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা


‘নিরাপদ সড়ক চাই’ দাবিতে সোচ্চার আবরারও নিথর হলেন সড়কে
বিআইএম ও বিজ্ঞান জাদুঘরে নতুন মহাপরিচালক
এসি বিস্ফোরণে স্ত্রীসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা দগ্ধ
ব্রেইন আরও অ্যাক্টিভ রাখতে 
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত