শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি, ছবি: বাংলানিউজ

ঢাকা: আজ একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ সেই দিন যে দিনে সালাম, রফিক, জব্বার, বরকতেরা বুকের রক্ত দিয়ে মায়ের ভাষাকে রক্ষা করেছিলেন, কোটি কোটি বাঙালির মনে আশা জাগিয়েছিলেন, স্বপ্নকে রাঙিয়েছিলেন রক্তের অক্ষরে।

php glass

দেশবাসী আজ যথাযোগ্য শ্রদ্ধায় স্মরণ করছে ভাষাশহীদদের।সারাদেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার।

নারায়ণগঞ্জ: প্রতিবছরের ন্যায় এবার একুশের প্রথম প্রহরে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিট শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন নারায়ণগঞ্জবাসী।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে রাত ১২টার পর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক, পুলিশ সুপার, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন।

নাটোর: নাটোরে যথাযথ মর্যাদায় অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে।

মাগুরা: মাগুরায় যথাযোগ্য মর্যাদায় অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। জেলা ও পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, পৌরসভাসহ সর্বস্তরের মানুষ ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানান।

নোয়াখালী: যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে একুশের প্রথম প্রহরে নোয়াখালী শহীদ মিনারে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

সাতক্ষীরা: একুশের প্রথম প্রহরে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিট সাতক্ষীরা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে।ফুলে ফুলে ভরে ওঠে শহিদ বেদি। 

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় একুশের প্রথম প্রহর বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিট ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের জনতা।

বরগুনা: বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের স্মরণে শ্রদ্ধা জানাতে বরগুনার কেন্দ্রীয় শহীদ মিনারে জনতার ঢল নেমেছে।  

পটুয়াখালী: একুশের প্রথম প্রহরে পটুয়াখালীর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সব শ্রেণি-পেশার মানুষ। 

মেহেরপুর: যথাযোগ্য মর্যাদায় মেহেরপুরে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে হাজার হাজার মানুষের ঢল নামে।

কিশোরগঞ্জ: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন কিশোরগঞ্জবাসী। 

বাগেরহাট: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে বাগেরহাটের কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারও মানুষের ঢল নেমেছে।

বুধবার (২০ জানুয়ারি) রাত ১২টা ১ মিনিটে বাগেরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারের বেদিতে পুস্পমাল্য দেওয়া হয়। এর পরেই ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধার শত শত পুস্পমালায় ভরে যায় শহীদ মিনারের বেদি।

পঞ্চগড়: পঞ্চগড়ে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

একুশের প্রথম প্রহরে বুধবার (২০ ফেব্রুয়ারি) দিনগত রাত ১২টা ১ মিনিটে পঞ্চগড় শেরে বাংলা পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিনসহ প্রশাসনের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০৬০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
ওএইচ/

‘জয় বাংলা’ জাতীয় স্লোগান করার দাবি মেয়র নাছিরের
‘বাঙালির ঐতিহ্য ধারণ করে এগিয়ে যেতে হবে’
দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপন 
নানা কর্মসূচিতে বিএসএমএমইউ'র স্বাধীনতা দিবস উদযাপন
চাঁদপুরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ তিস্তার প্রদর্শন


‘মানচিত্র’ নিয়ে এলো ঘুড্ডি
বীরের মতো | আলমগীর কবির 
স্বাধীনতা দিবসে সবার জন্য উন্মুক্ত নৌবাহিনীর জাহাজ
রাবি আর্কাইভস ও বিদ্যাবার্তা প্রকাশনা উদ্বোধন
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ