শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহীতে কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল | ছবি: বাংলানিউজ

রাজশাহী: প্রকৃতিতে এবার আগেভাগেই বিদায় ঘণ্টা বেজে গেছে শীত বুড়ির। সময়ের পালাবদলে ঋতুরাজ বসন্তের অভিষেক ঘটেছে সদ্যই। আগুন ঝরা ফাগুনের আবাহনে শিমুল ফুটেছে, পলাশ ফুটেছে। গ্রামের মেঠো পথে কখনও কখনও দূর সীমানা থেকে কানে ভেসে আসছে কোকিলের কুহু কুহু কলতান। কিন্তু শীত গেলেও প্রকৃতির সেই খেয়ালি আচরণ বদলায়নি। দিনে প্যাচপ্যাচে গরম। রাতে আবার সেই ঠাণ্ডা।

php glass

এমনই আবহাওয়া ভর করেছে রাজশাহীর ওপর। তার মধ্যে আবার বুধবারের (২০ ফেব্রুয়ারি) সকালটা ঢাকা পড়েছে ঘন কুয়াশার চাদরে। হু হু করে বইছে হিম ছড়ানো বাতাস। সকাল ৯টা পর্যন্ত রাজশাহীতে সূর্যের দেখা মেলেনি। 

আবহাওয়া অফিস বলছে, বুধবার রাজশাহীতে সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৩৬ মিনিটে। তবে ঘন কুয়াশার কারণে সূর্যের মুখ দেখা যায়নি।
রাজশাহীতে কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল | ছবি: বাংলানিউজকুয়াশার কারণে বর্তমানে দৃষ্টিসীমা ২শ’ মিটারের নিচে নেমে এসেছে। ভোর থেকে প্রধান সড়কগুলোতে হেড লাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা যাচ্ছে। কুয়াশা যেন আড়মোড়া দিয়ে প্রকৃতির সব কিছুকে ঢেকে রেখেছে। ফলে আমের মুকুলের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। কারণ এ সময় কুয়াশা পড়লে আমের মুকুলে পাউডারি মিলডিউ রোগের আক্রমণ দেখা দিতে পারে। 

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব খান বাংলানিউজকে জানান বুধবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে মঙ্গলবার ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ফলে দিনের তাপমাত্রা এখন ধীরে ধীরে বাড়ছেই।

এক প্রশ্নের জবাবে রাজীব খান বলেন, মাঘের শেষে ফাল্গুনেও এমন কুয়াশা পড়া অনেকটায় স্বাভাবিক। সাধারণত এই কুয়াশা শীতের বিদায় বারতারই জানান দিচ্ছে। প্রকৃতিতে কুয়াশার ঘোর কাটলেই ১০/১২ দিনের মধ্যে রোদের তীব্রতা দ্বিগুণ হবে বলেও জানান এই আবহাওয়া কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এসএস/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: কুয়াশা
সড়কে নৈরাজ্যের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলবে ১৪ দল
এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪
খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড


মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে
সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স