বগুড়ায় মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাঘী পূর্ণিমা উপলক্ষে মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা। ছবি: বাংলানিউজ

walton

বগুড়া: মাঘী পূর্ণিমা উপলক্ষে উপমহাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের ৫১টি পীঠস্থানের অন্যতম বগুড়ার শেরপুরে ঐতিহাসিক মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা বসেছে।

php glass

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দিনব্যাপী মন্দির প্রাঙ্গণে অতীত জীবনের পাপ মোচনসহ পূণ্যলাভের আশায় পূণ্যার্থীরা উৎসবটি পালন করেন। 

সকাল থেকেই হিন্দু ধর্মাবলম্বী হাজার হাজার নারী-পুরুষ মন্দির প্রাঙ্গণে সমবেত হন এবং শাঁখা পুকুরে পূণ্যস্নান করতে থাকেন। প্রত্যেক বছর মাঘে তিথি অনুযায়ী মাঘী পূর্ণিমা উৎসব হয়ে থাকে।
 
ধর্মীয় শাস্ত্র্যমতে, এদিন এ স্থানে অংশ নিলে তার অতীত জীবনের পাপ মোচনসহ পূণ্যলাভ হয়। সেই আশায় দেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার ভক্ত নারী-পুরুষ ও শিশু-কিশোর মন্দিরের শাঁখা পুকুরে স্নান করেন।
 
এরপর একে একে সবাই মায়ের দর্শন নেন। পরে ঐতিহাসিক এ মন্দিরে রক্ষিত প্রতিমা দর্শন, পূজা অর্চনা, ভোগদান, অর্ঘদান, মাতৃদর্শন করেন ভক্তরা। মন্দিরের পক্ষ থেকে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।
 
সিরাজগঞ্জ থেকে আসা বেলা রাণী বাংলানিউজকে বলেন, ‘মায়ের দর্শন নেওয়ার জন্য এখানে আসা। মায়ের দর্শন নিয়েছি। মনে যা চাওয়ার ছিল মায়ের কাছে চেয়েছি। মা অবশ্য সেই চাওয়াগুলো পূরণ করবেন’।
 
উল্লাপাড়া থেকে আসা কল্পনা রাণী বাংলানিউজকে বলেন, ‘পূণ্যলাভের আশায় স্নান করেছি। এরপর মায়ের দর্শন নিয়েছি। মনবাসনা পূরণের জন্য মায়ের কাছে আশীর্বাদ চেয়েছি। একই এলাকা থেকে আসা আশীষ কুমার ও বালা মোহন্ত এসব কথাই বলেন।
 
এদিকে, মায়ের কাছে এলে দেহ-মন পবিত্র হয়। মায়ের আশীর্বাদে মনবাসনা পূরণ হয় বলে জানান রাজশাহী থেকে আসা জয় কিশোর মুন্সি।
   
অপরদিকে মাঘী পূর্ণিমা উৎসব উপলক্ষে প্রত্যেক বছরের মতো এবারও মন্দিরের চারপাশ দিয়ে মেলা বসেছে। মেলায় নানা ধরনের মিষ্টান্ন সামগ্রী পাওয়া যায়। পাশাপাশি রকমারি খাবার, শিশুদের বিভিন্ন ধরনের খেলনা, ইতিহাস ঐতিহ্যখ্যাত বই পুস্তকও পাওয়া যায় এ মেলায়।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এমবিএইচ/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: পূজা বগুড়া
রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন কার্পেট
অস্বাভাবিক কিছু দেখলে জানানোর আহ্বান প্রধানমন্ত্রীর
কৃষকের ন্যায্যমূল্যের কথা আমরা ভাবছি না: খাদ্যমন্ত্রী
মাত্র ৩১ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় বললেন নাজমুল
বাস চালককে পিটিয়ে হত্যা, ধর্মঘটে অনড় শ্রমিক নেতারা


যৌন হয়রানির অভিযোগে বখাটের কারাদণ্ড
সত্যেন্দ্রনাথ বসুর নাম থেকেই কোয়ান্টাম কণার নাম ‘বোসন’
ঝিনাইদহে বাসচাপায় আলমসাধু চালক নিহত
ঢাকা মাতাতে আসছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’
স্থানীয় সরকারকে সচল করতে আয় বাড়াতে হবে