টাঙ্গাইলে বালু উত্তোলন বন্ধ করলো দুদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুদক লোগো

ঢাকা: টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পৌলি নদীতে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন বন্ধ করে দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগ কেন্দ্রে (১০৬) এলাকাবাসীর অভিযোগ পেয়ে সোমবার (ফেব্রুয়ারি ১৮) অভিযান চালায় দুদক।

php glass

সংস্থটির উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন করায় গত বছর নদী তীরবর্তী এলাকায় বর্ষা মৌসুমে ভাঙনের কবলে পড়ে শত শত পরিবার ভিটেমাটিহীন হয়। 

নদীটি মহাসড়ক ও রেলসেতু সংলগ্ন হওয়ায় মাটি ও বালু তোলার ফলে ব্রিজ ও রেলসেতু অচিরেই হুমকির সম্মুখীন হবে—  এলাকাবাসীর এমন অভিযোগ পাওয়ার পর দুদক মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী তাৎক্ষণিকভাবে অভিযান পরিচালনার নির্দেশ দেন। 

দুদক টাঙ্গাইলের সহকারী পরিচালক আতিকুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের   এনফোর্সমেন্ট টিম প্রথমে ১১ ফেব্রুয়ারি স্থানীয় প্রশাসন এবং পুলিশের সমন্বয়ে   অভিযান চালায়। 

এ সময় দুদক টিম লক্ষ্য করে, ওই এলাকায় অবৈধভাবে মাটি ও বালু তোলার ফলে বিস্তীর্ণ এলাকায় গভীর গর্ত ও খানাখন্দ সৃষ্টি হয়েছে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের আঁধারে বালু তোলা হয় বলে স্থানীয় প্রশাসনকে ২৪ ঘণ্টা অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়। 

এর প্রেক্ষিতে প্রশাসন ও দুদক গত সপ্তাহে এবং সোমবার অব্যাহত অভিযান চালাচ্ছে। এছাড়া দুদক টিম স্থানীয় জনসাধারণকে বালু দস্যুদের বিরুদ্ধে সচেতন   করে এবং এ ঘটনার পুনরাবৃত্তি ঘটলে তাৎক্ষণিকভাবে দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ জানানোর পরামর্শ দেয়।

এ অভিযান পরিচালনা প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান মোহাম্মাদ মুনীর চৌধুরী সাংবাদিকদের বলেন, নদ-নদী দখলের পেছনে দুর্নীতি ফ্যাক্টর। দুদক এ দুর্নীতির চক্র ভাঙতে অভিযান অব্যাহত রাখবে।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
আরএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: দুদক
‘জয় বাংলা’ জাতীয় স্লোগান করার দাবি মেয়র নাছিরের
‘বাঙালির ঐতিহ্য ধারণ করে এগিয়ে যেতে হবে’
দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপন 
নানা কর্মসূচিতে বিএসএমএমইউ'র স্বাধীনতা দিবস উদযাপন
চাঁদপুরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ তিস্তার প্রদর্শন


‘মানচিত্র’ নিয়ে এলো ঘুড্ডি
বীরের মতো | আলমগীর কবির 
স্বাধীনতা দিবসে সবার জন্য উন্মুক্ত নৌবাহিনীর জাহাজ
রাবি আর্কাইভস ও বিদ্যাবার্তা প্রকাশনা উদ্বোধন
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ