php glass

কসবা সীমান্তে আসা রোহিঙ্গাদের নিয়ে এখনও জটিলতা কাটেনি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কসবা সীমান্তের শূন্য রেখায় অবস্থান করছে ৩১ জন রোহিঙ্গা। ছবি-বাংলানিউজ

walton

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথ ইউনিয়নের কাজিয়াতলি সীমান্তের শূন্য রেখায় ৩১ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু কোন দেশের শরণার্থী তা নিয়ে জটিলতা শুরু হয়েছে।

শনিবার (১৯ জানুয়ারি)  সকাল থেকে রোববার দুপুর পর্যন্ত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে একাধিকবার পতাকা বৈঠক হলেও তাদের নিয়ে কোনো সমাধান হচ্ছে না। 

সরেজমিন গিয়ে দেখা গেছে, গত তিনদিন ধরে বাংলাদেশ-ভারত সীমান্তে অবস্থান করছে ৩১ জন রোহিঙ্গ। কাদাযুক্ত ধানের জমির আইলে খোলা আকাশের নিচে অবস্থান করছে তারা। ঘন কুয়াশা ও শীতের মধ্যে তারা ঠিকমতো খাবার পাচ্ছে না। ৩১ জনের মধ্যে ১৭ জনই শিশু, ছয়জন পুরুষ ও আটজন নারী।

এদিকে, বাংলানিউজের অনুসন্ধানে বিশেষ একটি সূত্রের কাছ থেকে এই ৩১ রোহিঙ্গার মধ্যে একজনের পরিচয়পত্র পাওয়া গেছে। এতে দেখা গেছে, রহমান আজিজুরের ছেলে আব্দু শাকুর নামে এক রোহিঙ্গার নাম। তাদের ঠিকানা মায়ানমারে দেওয়া আছে। unhcr, the UN Refugee Agency-এর একটি আইডি কার্ডে দেখা গেছে তিনি ভারতের শরণার্থী।এক রোহিঙ্গার কাছে এই আইডি কার্ডটি পাওয়া গেছে। ছবি-বাংলানিউজ

এ বিষয়ে কথা হয় গোপীনাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম মান্নান জাহাঙ্গীরের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, গত দু’দিন ধরে বিএফএস’র সঙ্গে একাধিক পতাকা বৈঠক হলেও রোহিঙ্গা বিষয়ে কোনো সমাধান হচ্ছে না। এদিকে বিএসএফ’র ১২০ কমান্ডেন্ট রত্নেশ্বর কুমারের দাবি, বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ভারতে পুশব্যাক করার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এসআই

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা
ksrm
একুশে আগস্ট: ইতিহাসের আরেকটি রক্তাক্ত অধ্যায়
গ্রিনল্যান্ড কিনতে না পেরে ডেনমার্ক সফর বাতিল ট্রাম্পের
গাজীপু‌রে পিস্তল-গু‌লিসহ অস্ত্র ব্যবসায়ী আটক
কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিলেন নতুন দুই কোচ
পদ্মাসেতুর জটিলতা শুরুর এগারো পিলারের কাজ শেষ হতে ৮ মাস


মাঠে ফিরতে মরিয়া সাইফউদ্দিন
শরৎকালেই হাঁটুজল তিস্তায়!
ধীরে চলছে রাবি, শিগগির জাবির তফসিল
নির্বাচিত হওয়ার পাঁচ মাসে কী করেছে ডাকসু?
আটপাড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ