কসবা সীমান্তে আসা রোহিঙ্গাদের নিয়ে এখনও জটিলতা কাটেনি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কসবা সীমান্তের শূন্য রেখায় অবস্থান করছে ৩১ জন রোহিঙ্গা। ছবি-বাংলানিউজ

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথ ইউনিয়নের কাজিয়াতলি সীমান্তের শূন্য রেখায় ৩১ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু কোন দেশের শরণার্থী তা নিয়ে জটিলতা শুরু হয়েছে।

শনিবার (১৯ জানুয়ারি)  সকাল থেকে রোববার দুপুর পর্যন্ত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে একাধিকবার পতাকা বৈঠক হলেও তাদের নিয়ে কোনো সমাধান হচ্ছে না। 

সরেজমিন গিয়ে দেখা গেছে, গত তিনদিন ধরে বাংলাদেশ-ভারত সীমান্তে অবস্থান করছে ৩১ জন রোহিঙ্গ। কাদাযুক্ত ধানের জমির আইলে খোলা আকাশের নিচে অবস্থান করছে তারা। ঘন কুয়াশা ও শীতের মধ্যে তারা ঠিকমতো খাবার পাচ্ছে না। ৩১ জনের মধ্যে ১৭ জনই শিশু, ছয়জন পুরুষ ও আটজন নারী।

এদিকে, বাংলানিউজের অনুসন্ধানে বিশেষ একটি সূত্রের কাছ থেকে এই ৩১ রোহিঙ্গার মধ্যে একজনের পরিচয়পত্র পাওয়া গেছে। এতে দেখা গেছে, রহমান আজিজুরের ছেলে আব্দু শাকুর নামে এক রোহিঙ্গার নাম। তাদের ঠিকানা মায়ানমারে দেওয়া আছে। unhcr, the UN Refugee Agency-এর একটি আইডি কার্ডে দেখা গেছে তিনি ভারতের শরণার্থী।এক রোহিঙ্গার কাছে এই আইডি কার্ডটি পাওয়া গেছে। ছবি-বাংলানিউজ

এ বিষয়ে কথা হয় গোপীনাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম মান্নান জাহাঙ্গীরের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, গত দু’দিন ধরে বিএফএস’র সঙ্গে একাধিক পতাকা বৈঠক হলেও রোহিঙ্গা বিষয়ে কোনো সমাধান হচ্ছে না। এদিকে বিএসএফ’র ১২০ কমান্ডেন্ট রত্নেশ্বর কুমারের দাবি, বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ভারতে পুশব্যাক করার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এসআই

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা
‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’


ইরাকে আইএস’র হামলায় ৫ জেলে নিহত
প্রধানমন্ত্রীর আগমন ঘিরে চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি
রেকর্ডে ভরপুর এক ম্যাচ দেখালো আফগানিস্তান
সরকার শিক্ষাখাতের উন্নয়নে বেশি গুরুত্ব দিচ্ছে: রাঙ্গা
‘আগুনে ক্ষতিগ্রস্তদের বিষয়ে ত্বরিত ব্যবস্থা নিন’