ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলো ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দীর্ঘ মেয়াদী ও সর্বোচ্চ করদাতা হিসেবে ‘ট্যাক্স কার্ড ও সম্মাননা’ পুরস্কার পেলো বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডব্লিউএমজিএল) এবং ইডব্লিউএমজিএলের দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামসহ ১৪১ ব্যক্তি প্রতিষ্ঠান।

php glass

সোমবার (১২নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের হাত থেকে ইডব্লিউএমজিএল ও সাংবাদিক হিসেবে নঈম নিজাম কার্ড ও সম্মাননা গ্রহণ করেন। এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন অর্থপ্রতিমন্ত্রী এমএ মান্নান ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম (মহিউদ্দিন)।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ ক্যাটাগরিতে ইডব্লিউএমজিএল পরপর গত দুই বছরের ধারাবাহিকতায় এবার তৃতীয় বারের মতো সেরা করদাতা প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেলো।
ইডব্লিউএমজিএল-এর মালিকানাধীন ছয়টি গণমাধ্যম প্রতিষ্ঠান হচ্ছে- দৈনিক বাংলাদেশ প্রতিদিন, দৈনিক কালের কণ্ঠ, ইংরেজি পত্রিকা ডেইলি সান, অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম, টেলিভিশন নিউজটোয়েন্টিফোর এবং রেডিও ক্যাপিটাল ৯৪.৮। 

এই প্রতিষ্ঠানগুলোর কর্ণধার বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও তার পরিবারকে গতবছর ‘কর বাহাদুর পরিবার’ ঘোষণা করে এনবিরার। তবে এবার কাউকে ‘কর বাহাদুর পরিবার’ ঘোষণা করা হয়নি। বসুন্ধরা গ্রুপ সবসময় সেরা করদাতা প্রতিষ্ঠান হিসাবে এনবিআরে প্রশংসিত।

কোম্পানি পর্যায়ের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরির সেরা ৪টি প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ অবস্থানে আছে ইস্ট ওয়েষ্ট মিডিয়া গ্রুপ লিমিটেড। এর নিচের অবস্থানে আছে, ট্রান্সক্রাফট লিমিটেড, মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেড এবং মিডিয়া স্টার লিমিটেড।

অন্যদিকে সাংবাদিক ক্যাটাগরিতে প্রথম হয়ে পুরস্কার পেয়েছেন চট্টগ্রামের দৈনিক আজাদী’র সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক। এরপরেই আছেন ইংরেজি পত্রিকা ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্সকার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন।

এছাড়া স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা পাবেন। বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন তারা। ট্যাক্সকার্ড দেওয়ার পর থেকে এর মেয়াদ থাকবে এক বছর।

অনুষ্ঠানে অনান্যদের মধ্যে ‘সিনিয়র সিটিজেন’ ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড দেওয়া হয়-সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা তপন চৌধুরী, স্যামুয়েল এস চৌধুরী, অনিতা চৌধুরীসহ আরও দুই জনকে। গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা’ ক্যাটাগরিতে লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.), মো. নাসির উদ্দিন মৃধা, এস এম আবদুল ওয়াহাব, মো. ইদ্রিস আলী মিয়া এবং মো. আতাউর রউফকে।

‘নারী’ ক্যাটাগরিতে রুবাইয়াত ফারজানা হোসেন, মাহমুদা আলী শিকদার, পারভীন হাসান, রত্না পাত্র ও নিশাত ফারজানা চৌধুরী এবং ‘আইনজীবী’ শেখ ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্টের আইনজীবী আহসানুল করিম, কাজী মুহাম্মদ তানজীবুল আলম ও মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, ‘খেলোয়াড়’ ক্যাটাগরিতে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজা এবং ‘তরুণ (৪০ বছরের নিচে)’ ক্যাটাগরিতে নাফিস সিকদার, মো. হাসান, জুলফিকার হোসেন মাসুদ রানা, মো. আমজাদ খানসহ আরও ট্যাক্সকার্ড পেয়েছেন।

‘ব্যাংকিং’ ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এইচএসবিসি, সাউথইস্ট ব্যাংক ও পূবালী ব্যাংক, ‘অব্যাংকিং আর্থিক’ ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট সম্মাননা পেয়েছে।

এছাড়া টেলিযোগাযোগে গ্রামীণফোন; জ্বালানিতে তিতাস গ্যাস, সিলেট গ্যাস ও শেভরন বাংলাদেশ; পাটশিল্পে জনতা জুট, সুপার জুট ও আইয়ান জুট; আবাসনে স্পেসজিরো, বে ডেভেলপমেন্টস ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স; চামড়াশিল্পে বাটা সু, অ্যাপেক্স ফুটওয়্যার ও লালমাই ফুটওয়্যার পেয়েছেন ট্যাক্স কার্ড।

অনুষ্ঠানে ‘প্রতিবন্ধী’, ‘ব্যবসায়ী’, ‘বেতনভোগী’, ‘চিকিৎসক’, ‘অভিনেতা-অভিনেত্রী’, ‘শিল্পী’, ‘স্থপতি’, ‘প্রকৌশলী’, ‘হিসাবরক্ষক’, ‘নতুন করদাতা’, ‘অন্যান্য’ ও ‘তৈরি পোশাক’ ক্যাটাগরিতেও ট্যাক্স কার্ড ও সম্মাননা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২৩৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এমএফআই/এইচএমএস/এমকেএম

জামালখানের নান্দনিক সৌন্দর্য দেখবে বাংলাদেশ
পাতা উল্টে বই পড়া
‘নির্বাচনী বিরোধের জেরে বাঘাইছড়ি হত্যাকাণ্ড’
সাফের পঞ্চম শিরোপা জিতলো ভারতের মেয়েরা
কলকাতার চলচ্চিত্র উৎসবে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’


টয়লেটের ফ্লাশ নষ্ট হওয়ায় ফ্লাইট বাতিল!
ফ্যালকাও’র গোলে জাপানকে হারালো কলম্বিয়া
নির্বাচনের দিন নিখোঁজ ব্যক্তির গলাকাটা মরদেহ উদ্ধার
বাল্যবিয়ে: চাঁপাইনবাবগঞ্জে কনের মা ও বরের কারাদণ্ড
আড়িয়াল খাঁ নদ থেকে নারীর মরদেহ উদ্ধার