বাণিজ্যিক ও অর্থনৈতিক সাহায্য বৃদ্ধির সম্ভাবনা জাতিসংঘে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতিসংঘে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইএ’র সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, 'জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের অবদান ও অবস্থানে আমাদের সম্ভাবনাময় পণ্য রফতানির বিদ্যমান সুযোগগুলো কাজে লাগাতে হবে।'

php glass

মঙ্গলবার (২৩ অক্টোবর) বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিআইপিএসওটি) মিলনায়তনে এফবিসিসিআই ও বিআইপিএসওটি'র যৌথ উদ্যোগে ‘জাতিসংঘের সঙ্গে বহুমাত্রিক সহযোগিতা’ শীর্ষক সেমিনারে এসব কথা জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, 'দেশের সম্ভাবনাময় উদ্যোক্তারা বিশ্বজুড়ে তাদের দক্ষতা ও উদ্ভাবনী ক্ষমতার প্রমাণ রেখেছেন। সরকারের দুরদর্শী নেতৃত্বে ও ব্যবসায়ীদের আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশ আগামীতে বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে। জাতিসংঘে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে, সেটাকে আমাদের কাজে লাগাতে হবে।'

বিআইপিএসওটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল সাজ্জাদুল হক বলেন, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে দ্বিতীয় সর্বোচ্চ শান্তিরক্ষী পাঠানো দেশ হিসেবে বাংলাদেশ প্রশংসা কুড়িয়েছে। বাংলাদেশের এ অবস্থান কাজে লাগিয়ে জাতিসংঘের সঙ্গে বহুপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি করা সম্ভব।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রাইজ ওয়াটার হাউজ কুপার্সের (পিডব্লিউসি) ম্যানেজিং পার্টনার মামুন রশিদ। লিখিত বক্তব্যে তিনি জাতিসংঘে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারনের সম্ভাবনাগুলো তুলে ধরেন। বিশেষ করে তথ্যপ্রযুক্তি, তৈরি পোশাক, হালকা-প্রকৌশল শিল্প, কৃষি ইত্যাদি খাতে বাংলাদেশের সম্ভাবনাগুলো কাজে লাগানোর উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

সেমিনারে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী, বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল সৈয়দ সাব্বির আহমেদ, এএফডব্লিউসি, পিএসসি এবং আমরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এস্তোনিয়ায় বাংলাদেশের কনসাল সৈয়দ ফরহাদ আহমেদ।

বাংলাদেশ সময়: ০৭০০ ঘন্টা, অক্টোবর, ২০১৮
ইএআর/এইচএমএস/এমকেএম

জাতীয় স্মৃতিসৌধ যেন লাল-সবুজের একখণ্ড বাংলাদেশ
বাংলাদেশের উন্নয়ন দেখে বিদেশিরা ঈর্ষা করে: ঢাবি ভিসি
শ্রেষ্ঠ সন্তানদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করছে জাতি
 ইতালিতে জাতীয় গণহত্যা দিবস পালিত
বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 


জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে
‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’