বরিশালে জেএমবির সদস্য আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আটক মানিক। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে মোহাম্মদ মানিক বেপারী (২৪) নামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যকে আটক করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) সদস্যরা।

php glass

সোমবার (২২ অক্টোবর) মাদারীপুর জেলার সদর থানা এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক মানিক  মাদারীপুর সদর থানা এলাকার চরপখিরা এলাকার মোহাম্মদ বেপারীর ছেলে।

মঙ্গলবার (২৩ অক্টোবর) রাতে র‌্যাব-৮ এর পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

র‌্যাব জানায়, গোয়েন্দা নজরদারির মাধ্যমে র‌্যাব বরিশাল অঞ্চলে কয়েকজন জঙ্গির অবস্থান সম্পর্কে তথ্য পায়। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে তৎপরতা শুরু করে র‌্যাব-৮। ধারাবাহিকতায় র‌্যাবের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৮ এর আভিযানিক মাদারীপুর সদর থানা এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জেএমবি সদস্য মানিককে আটক করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মানিক নিষিদ্ধ ঘোষিত জেএমবির সক্রিয় সদস্য বলে স্বীকার করে এবং আটকের সময় তার কাছ থেকে ২৪টি উগ্রপন্থি বই, ৩টি উগ্রপন্থি পাসপোর্ট সাদৃশ্য বই ও ৮২৪টি বিভিন্ন উগ্রপন্থি দাওয়াতি লিফলেট উদ্ধার করা হয়।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে মানিক আরো জানায়, তিনি দর্জি কাজ শেখার জন্য কাজীর মোড় বাজারের আব্দুল মতিন মোল্লার দোকানে দর্জি কাজ শুরু করে। এ সময় জেএমবি সদস্যদের মাধ্যমে উগ্রপন্থি বক্তব্য ও ওয়াজ শুনে উগ্রপন্থি কর্মকাণ্ডে উদ্বুদ্ধ হয়। তিনি শিবচরসহ দেশের বিভিন্ন এলাকায় গমন করে উগ্রপন্থি সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে এবং বিভিন্ন এলাকায় দাওয়াতি ও কর্মী সংগ্রহের কাজ করে। পাশাপাশি বিভিন্ন ব্যক্তির সঙ্গে ফেসবুকের মাধ্যমে উগ্রপন্থি আলোচনায় অংশগ্রহণ করে এবং উগ্রপন্থি অডিও ও ভিডিও ব্যবহারের মাধ্যমে কর্মী সংগ্রহের কাজ করে বলে জানায়। এছাড়াও মাসিক ভিত্তিক চাঁদা দেওয়ার মাধ্যমে ফান্ড গঠন ও তা পরিচালনায় আঞ্চলিক কমান্ডার হিসেবে কাজ করে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, জেএমবি সদস্য মানিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন থাকার পাশাপাশি তার অন্যান্য সহযোগীদের আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব-৮ তৎপর রয়েছে।

বাংলাদেশ সময়: ০৩২৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এমএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: বরিশাল
লক্ষ্মীপুরে স্বাধীনতা দিবস উদযাপন
জাতীয় স্মৃতিসৌধ যেন লাল-সবুজের একখণ্ড বাংলাদেশ
বাংলাদেশের উন্নয়ন দেখে বিদেশিরা ঈর্ষা করে: ঢাবি ভিসি
শ্রেষ্ঠ সন্তানদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করছে জাতি
 ইতালিতে জাতীয় গণহত্যা দিবস পালিত


বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে