বিদ্যুৎ উৎপাদন ছয়গুণ বেড়েছে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি: বাংলানিউজ

সিলেট: বিদ্যুতের উৎপাদন ছয়গুণ বৃদ্ধি বেড়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, সারা দেশে এখন আর বিদ্যুতের সংকট নেই। পুরো দেশ বিদ্যুতের আলোয় ঝলমল করছে। মানুষের জীবনমান এখন উন্নয়ন হয়েছে।

শুক্রবার (১৯ অক্টোবর) সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক, সদস্য সমাবেশে’ তিনি এসব কথা বলেন। 

এর আগে অর্থমন্ত্রী সিলেট সদর উপজেলায় ১২ উন্নয়ন প্রকল্পের মধ্যে ৫টির উদ্বোধন ও ৭টি কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

মুহিত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গত দশ বছরে ঘোষিত লক্ষ্যমাত্রার অনেকাংশে পূরণ করতে পেরেছে। সরকারের বাকি কাজগুলো সম্পন্ন করতে জনগণের ঐক্য ও সহযোগিতা প্রয়োজন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে চারিদিকে একসময় দারিদ্র্যপিড়ীত মানুষের হাহাকার, আর্তনাদ দেখে কষ্ট পেতাম। স্বপ্ন ছিলো সুযোগ পেলে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করবো। আমার সেই ইচ্ছে পূরণ হয়েছে অবসরকালীন সময়ে রাজনীতিতে সম্পৃক্ত হয়ে সরকারের একটি গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুবাদে। এজন্য আমি আত্মতৃপ্ত এবং আনন্দিত।

দেশের দারিদ্র্যের হার কমা প্রসঙ্গে তিনি বলেন, ১৯৯১ সালে দারিদ্র্যের হার ছিলো ৫৮ শতাংশ। এখন ২২.৩ শতাংশে নেমে এসেছে। এটা সম্ভব হয়েছে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে। আগামী পাঁচ বছর সরকারের ধারাবাহিকতা অব্যাহত থাকলে দারিদ্র্য ১০ শতাংশে নেমে আসবে। 

সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিরাজাম মুনিরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেণ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের পরিচালক ও পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ বক্তব্য দেন।

একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপ-পরিচালক মো. গোলাম ছারুয়ারের সঞ্চলনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড ও এসডিএফ এর পরিচালক সৈয়দ এপতার হোসেন পিয়ার, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এ এস এম মহসীন, সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, খাদিমপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আফছর আহমদ, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সুফলভোগী সদস্য মাসুম আহমদ ও শিরিন আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
এনইউ/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: বিদ্যুৎ সিলেট
বিশ্বে বছরে দেড় মিলিয়ন অপরিণত শিশু জন্মায়
নির্বাচনের পরে আন্দোলনে নামবে পরিবহন শ্রমিকরা
কন্যা জন্ম দেয়ায় স্ত্রীকে তালাক, ৯ দিনের শিশুকে বিক্রি 
৫৬ হাজার বর্গমাইলের খণ্ডচিত্রে মঞ্চায়িত ‘কনডেমড সেল’
বাংলা একাডেমির ৪ পুরস্কার ঘোষণা 
স্কাইপি বন্ধ করে সরকার ঘৃণ্য নজির দেখালো: রিজভী
শীতে সতেজ থাকতে ‘সুগন্ধী ইয়োগা-চা’
জোটে সমঝোতার পর আ’লীগের প্রার্থী তালিকা 
লিও তলস্তয়ের মৃত্যু
ইতিহাসের এই দিনে

লিও তলস্তয়ের মৃত্যু

খুলনায় কলেজ শিক্ষিকার আত্মহত্যা, সুইসাইড নোট উদ্ধার