php glass

দেশে বছরে ইঁদুর ৫৪ লাখ লোকের খাবার নষ্ট করে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান_ছবি: বাংলানিউজ

walton

খুলনা: এশিয়ায় ১৮ কোটি মানুষের এক বছরের খাবারের সমান ধান-চাল খেয়ে নষ্ট করে ইঁদুর। শুধু বাংলাদেশে ইঁদুর প্রায় ৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করে। এরা মানুষ ও পশুপাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর, কৃমিসহ প্রায় ৬০ প্রকার রোগ-জীবাণুর বাহক ও বিস্তারকারী। একজোড়া ইঁদুর থেকে বছরে প্রায় তিন হাজার ইঁদুর জন্ম নিতে পারে।

খুলনার দৌলতপুর ডিএই অডিটোরিয়ামে মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান এবং বিশ্ব খাদ্য দিবস-২০১৮ এর আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চল, মেট্রোপলিটন কৃষি অফিস দৌলতপুর এবং মেট্রোপলিটন কৃষি অফিস লবণচরা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুরে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান।

এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের কৃষি ব্যবস্থাপনার সামগ্রিক প্রেক্ষাপট বদলে দিয়েছেন। কার্যকর ও সঠিক সিদ্ধান্তের কারণে কৃষিতে বিপ্লব সাধিত হয়েছে। বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ নয়, আমদানির বদলে আমরা এখন খাদ্যশস্য রপ্তানি করছি।

সংসদ সদস্য বলেন, বিশ্বের বিভিন্ন দেশকে দুর্যোগকালীন খাদ্য সহায়তা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। কৃষিই আমাদের শেকড়, কৃষির উন্নয়ন মানেই দেশের উন্নয়ন। মানুষের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। এক্ষেত্রে সার ও কীটনাশক মুক্ত খাদ্য উৎপাদনে জৈব কৃষির ওপর গুরুত্ব দিতে হবে।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা কৃষি তথ্য সার্ভিসের উপ-পরিচালক মো. আব্দুল লতিফ। অনুষ্ঠানে স্বাগত রাখেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহন কুমার ঘোষ।

অনুষ্ঠানে সফল ইঁদুর নিধনকারীদের মধ্যে সম্মাননা ক্রেস্ট ও চেক বিতরণ করা হয়। এ উপলক্ষে দৌলতপুরস্থ ডিএই চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
 
বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এমআরএম/আরবি/

ঢাকা স্টক এক্সচেঞ্চ লিমিটেডে নিয়োগ
ডেল্টা লাইফের ২৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা
মান্দায় গৃহবধূর গলা কাটা মরদেহ উদ্ধার 
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিল শুনানি শুরু
ডিআইজি মিজানের ঘুষ লেনদেন তদন্তে পুলিশের কমিটি


বোলার নয়, ব্যাটসম্যানদেরই দুষলেন হোল্ডার
ইস্ট ডেল্টায় প্রফেশনাল কোর্সে ভর্তি শুরু
ধামইরহাটে পাটক্ষেত থেকে ২ কিশোরের মরদেহ উদ্ধার 
ছোটপর্দায় আজকের খেলা
খাঁটি দুধেই পুষ্টি, কিন্তু যা খাচ্ছি তা কি খাঁটি!