এনটিআরসিএ’র নতুন চেয়ারম্যান খান মোহাম্মদ বিলাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খান মোহাম্মদ বিলাল

ঢাকা: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালকে এনটিআরসিএ’র চেয়ারম্যান হিসেবে বদলি করে সোমবার (২৪ সেপ্টেম্বর) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 

অবসরোত্তর ছুটিতে যাওয়ার জন্য গত ১৮ সেপ্টেম্বর এনটিআরসিএ চেয়ারম্যান এএমএম আজহারকে জনপ্রশাসনে ওএসডি করা হয়। এরপর থেকে পদটি শূন্য ছিল।
 
এনটিআরসিএ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে এ সব প্রতিষ্ঠানে যোগ্য ও মানসম্পন্ন ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগের উদ্দেশ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে এনটিআরসিএ নিবন্ধন ও প্রত্যয়ন প্রদান করে।
 
সংস্থাটি প্রতি বছর অন্তত একটি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ করে থাকে। পরীক্ষার তিনটি ধাপ- প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা। প্রিলিমিনারি পরীক্ষা দেশের বৃহত্তর ২০টি জেলা সদরে ও লিখিত পরীক্ষা বিভাগীয় শহরগুলিতে গ্রহণ করা হয়।
 
এনটিআরসিএ’র সব প্রশাসনিক ও আর্থিক বিষয় সংক্রান্ত দায়িত্ব ও ক্ষমতা এর নির্বাহী বোর্ডের ওপর ন্যস্ত। ১১ সদস্য বিশিষ্ট নির্বাহী বোর্ডের প্রধান এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান। বর্তমানে ধানমন্ডিতে অস্থায়ীভাবে নায়েম ক্যাম্পাসের একাডেমিক ভবনের ছয়তলায় এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।
 
এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমানকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
 
এছাড়া অতিরিক্ত সচিব পদে আরো ছয় কর্মকর্তাকে বদলি করা হয়েছে।
 
জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবু বক্কর ছিদ্দিককে সমাজসেবা অধিদফতরের পরিচালক ও সৈয়দ তওহিদুর রহমানকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ১৪তলা বিশিষ্ট বিল্ডিং নির্মাণ প্রকল্পের পরিচালক এবং জনপ্রশাসনে ন্যাস্ত অতিরিক্ত সচিব রণজিৎ কুমার সেনকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী সদস্য করা হয়েছে।
 
এছাড়াও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবুয়াল হোসেনকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে বদলি করা হয়েছে। বদলির আদেশাধীন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আব্দুল মান্নান এবং কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মো. মাহবুব আহমেদকে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে সংযুক্তি দিয়ে পৃথক আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮ 
এমআইএইচ/আরএ

ইনজুরি নিয়ে মাঠ ছাড়লেন মেসি
রোনালদোর ৪০০ গোলের মাইলফলকেও জয়বঞ্চিত জুভেন্টাস
ব্যারিস্টার মঈনুল হোসেনকে ক্ষমা চাওয়ার আহ্বান
৭ প্রকল্পে মিলেছে সৌদি ঋণ, পাইপ লাইনে ৪ প্রকল্প
আলফ্রেড নোবেলের জন্ম
ইতিহাসের এই দিনে

আলফ্রেড নোবেলের জন্ম

শেষ মুহূর্তে ম্যানইউ’র হোঁচট, কোচের ধ্বস্তাধস্তি 
হেড-নেক ক্যান্সার প্রতিরোধে তামাক দ্রব্য পরিহার
গণতন্ত্র রক্ষায় সবকিছু করতে প্রস্তুত আ.লীগ
রাবিতে মাথাচাড়া দিয়েছে ভর্তি জালিয়াত চক্র
দুর্বল বার্নলিকে উড়িয়ে দিয়ে শীর্ষে গার্দিওলার সিটি