‘দক্ষিণ এশিয়া নিয়ে গবেষণায় আগ্রহ বাড়ছে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ইউরোপ আমেরিকার অধ্যাপক ও গবেষকদের মাঝে সাউথ এশিয়া বিষয়ে গবেষণার আগ্রহ দিনদিন বাড়ছে বলে জানিয়েছেন আবু রায়হান বিরুণী ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. আবু মূসা মো. আরিফ বিল্লাহ।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর মানব বিদ্যা গবেষণা কেন্দ্রে এক অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন। 

যুক্তরাজ্য থেকে প্রকাশিত এসএসিএস (সাউথ এসিয়ান কালচারাল স্টাডিজ) এর বিশেষ সংখ্যার প্রকাশনা উৎসব উপলক্ষে আবু রায়হান বিরুণী ফাউন্ডেশন, ঢাকা এই অনুষ্ঠানের আয়োজন করে। 

এতে প্রধান অতিথি ছিলেন ইরানের ওয়াজেদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজেম কাহদুয়ী। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক ও হামদর্দ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর তানভীর খাঁন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
 
ড. আবু বিল্লাহ বলেন, দক্ষিণ এশিয়া তথা ভারতীয় উপমহাদেশ অতি প্রাচীনকাল থেকেই জ্ঞান-বিজ্ঞান ও দর্শনের ক্ষেত্রে উন্নত ছিলো। মধ্যযুগে মুসলমানরা যখন ইরান, বাগদাদ ও স্পেনে গণিত, বিজ্ঞান, দর্শন, সাহিত্য চর্চার উন্নত শিখরে পৌঁছেছিলো। ইউরোপ আমেরিকা তখন এসব ক্ষেত্রে পশ্চাৎপদ ছিলো। বর্তমানে ইউরোপ আমেরিকার অধ্যাপক ও গবেষকদের মাঝে সাউথ এশিয়া বিষয়ে গবেষণার আগ্রহ দিনদিন বাড়ছে। আজকের এই গবেষণা পত্রিকার মোড়ক উন্মোচনের অনুষ্ঠান সেই সত্যকেই প্রতিভাত করছে।
 
অধ্যাপক কাজেম কাহদুয়ী বলেন, ইরানের ঐতিহ্যের ও সাংস্কৃতিক দিক থেকে একটা মিল আছে। এই মিল অক্ষুণ্ন রাখতে সবাইকে কাজ করতে হবে। আমাদের তৃতীয় বিশ্বের লোক বলা হয়। এটা একটা অপমান। আমরা প্রথম বিশ্বে যেতে চাই। এজন্য আমাদের নৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তন দরকার।
 
অনুষ্ঠানে এসএসিএস জার্নালের প্রধান সম্পাদক যুক্তরাজ্যের এজহিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রয়েল সোসাইটি অব আর্টসের ফেলো ড. তাসলিম শাকুর এই জার্নালের বিশেষত্ব ও এর গবেষণা কার্যক্রম এবং ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
 
বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৮
এসকেবি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
৩ কর্মকর্তা দিয়ে চলছে মুন্সিগঞ্জের পরিসংখ্যান কার্যালয়
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত সংখ্যা বেড়ে ৬০
দ্বিধাবিভক্ত কিশোরগঞ্জ-৪ আসনের বিএনপি
সংগীতজ্ঞ অতুলপ্রসাদ সেনের জন্ম
‘বঙ্গবন্ধুর পর দেশে সবচেয়ে জনপ্রিয় শেখ হাসিনা’
যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন
গলায় ফাঁস দিয়ে ইবি শিক্ষার্থীর আত্মহত্যা
ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে সাভারে ফের চাঁদাবাজির মামলা
ফের হাস্যকর রান আউট (ভিডিও)