php glass

কীভাবে দিন শুরু করেন? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সকালে নির্দিষ্ট সময়ে উঠতে

walton

সফল মানুষদের কাছে যদি জানতে চাই, কীভাবে আপনি দিন শুরু করেন? জানা যাবে, প্রতিটি সকালই অনেক গুরুত্বপূর্ণ তাদের কাছে। কেননা, দিনের এই সময়টার সঠিক ব্যবহার আমাদের জন্য পুরো দিনটি সুন্দর আর সফল করতে সাহায্য করে। 

আসুন জেনে নেই কী কী করতে পারি এই সাত-সকালে: 

লেবু পানি
প্রতিদিন সকালে এক গ্লাস লেবু পানি পান করলে আমরা শারীরিক ও মানসিকভাবে বেশ সতেজ অনুভব করি। ভিটামিন সি সমৃদ্ধ লেবু আমাদের শরীরের  টক্সিন বা ক্ষতিকর পদার্থ বের দেয়।  

প্রযুক্তি নয় প্রকৃতি
সকালের কিছুটা সময় প্রযুক্তির সঙ্গে না দিয়ে প্রকৃতির সঙ্গে যদি দিতে পারি তবে সারাটা দিন কাটতে পারে এক স্নিগ্ধ ভালো লাগায়। যেমন বারান্দায় টবে লাগানো গাছে একটু পানি দিয়ে অথবা প্রিয় মানুষটিকে নিয়ে সকালের নাস্তাও সারতে পারি একসঙ্গে। 

ব্যায়াম
সপ্তাহে অন্তত দু’দিন টানা দশ সপ্তাহ যারা সকালে ব্যায়াম করেন, তারা সামাজিকভাবে, শিক্ষাজীবনে যেমন উন্নতি করেন, তেমনি তাদের মধ্যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয়। 
নাস্তা
সুষম স্বাস্থ্যকর নাস্তা, আমাদের সারাদিন কাজ ও চিন্তা করার শক্তি জোগায়। ব্যস্ততার জন্য কখনোই সকালের খাবার বাদ দেবেন না। 

প্রতিদিনের লক্ষ্য স্থির
জীবনে অনেকেই অনেক কিছু হওয়ার স্বপ্ন দেখি আমরা। কিন্তু সেই বড় লক্ষ্যে পৌঁছাতে হলে প্রস্তুতিটাও চাই প্রতিদিনের। এজন্য প্রতিদিনের লক্ষ্য স্থির করুন। আর দিন শেষে কতটুকু পূরণ হলো, তা লিখে রাখুন। যদি লক্ষ্য পূরণ না হয়ে থাকে, তবে কেন হয়নি সেই কারণগুলো খুঁজে বের করুন। লক্ষ্য এমন যেন না হয়, যে আপনার পক্ষ্যে সেই লক্ষ্যে পৌঁছানো প্রায় অসম্ভব হয়ে যায় বা বাস্তবসম্মত নয়। 

‘না’
‘না’ একটি শক্তিশালী শব্দ। আপনি হয়তো মানসিক চাপ বা খারাপ সময়ের ভেতর দিয়ে যাচ্ছেন। এমন অবস্থায় আরও কাজের দায়িত্ব আপনার মানসিক চাপ আরও বাড়িয়ে দিতে পারে। এতে করে আমাদের মধ্যে বিষন্নতাও তৈরি হতে পারে। এজন্য কোনো কাজ যদি মনে হয় পারবেন না বা অতিরিক্ত কষ্ট হয়ে যাবে, তো সকালেই বলুন ‘না’। 


চেষ্টা করুন রাতে দ্রুত বিছানায় যেতে আর সকালে নির্দিষ্ট সময়ে উঠতে। সকাল আটটার আগেই যদি সেরে নিতে পারি এমন জরুরি কাজগুলো। তবে চিন্তা করুন তো, দিনের কতোগুলো কাজে এগিয়ে গেলাম আমরা।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এসআইএস

আট লাখ ইয়াবাসহ গ্রেফতার ৪ মাদকব্যবসায়ী
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ 
নানা কর্মসূচির মধ্য দিয়ে কলকাতায় পালন হবে বিজয় দিবস
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বরিশালে ছাত্রদলের মশাল মিছিল
রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত


১৩ ডিসেম্বর বগুড়া হানাদারমুক্ত দিবস
ঝালকাঠিতে দুই আওয়ামী লীগ নেতার সমর্থকদের সংঘর্ষ
মানিকগঞ্জ হানাদার মুক্ত হয় ১৩ ডিসেম্বর
পাহাড়ে শান্তি চুক্তি হলেও বন্ধ হয়নি অবৈধ অস্ত্রের ঝনঝনানি
ঈশ্বরদীতে রেলওয়ে কর্মচারীকে কুপিয়ে জখম