কালো ভুনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কালো ভুনা

walton

আমরা প্রায় একই ধরনের রান্না প্রতিদিন করি। এতে অনেক সময় স্বাদে একঘেয়ে চলে আসে। এই একঘেয়ে ভাব কাটাতে তৈরি করতে পারেন ভিন্ন স্বাদের চট্টগ্রামের বিখ্যাত খাবার গরুর মাংসের কালো ভুনা।

জেনে নিন রেসিপি: 

উপকরণ: গরুর মাংস-১ কেজি, সরিষার তেল-‍আধা কাপ, আদা, রসুন, পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদ গুঁড়া-২ চামচ, মরিচ গুঁড়া-৪ চামচ, ধনিয়া গুঁড়া-২ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, আলু বোখারা-৫টি, টমাটো লম্বা ফালি-২টি, কাঁচা মরিচ আস্ত ৬টি, লবণ-২ চামচ, পেঁয়াজ কুচি- ১কাপ, হাটহাজারী মরিচ ভেজে গুঁড়া করা-৩ চামচ, ধনেপাতা কুচি- ২ চামচ, গরম মসলা গুঁড়া- ২ চামচ।

তৈরি করার নিয়ম: প্রথমে একটি বাটিতে গরুর মাংস, আদা, রসুন, পেঁয়াজ বাটা, মরিচ, ধনিয়া ও জিরা গুঁড়া, আলু বোখারা, টমাটো, কাঁচা মরিচ, লবণ, পেঁয়াজ কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন।চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে মাখানো মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বাল দিতে হবে। চুলায় আরেকটি হাঁড়িতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে জ্বাল রাখা গরুর মাংস, হাটহাজারী মরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, গরম মসলা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। মাংস কালো হয়ে ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কালো ভুনা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন। 

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
এসঅইএস

ডাক্তার হতে চায় মেধাবী রিমি
প্রকৃতির তাণ্ডবের পরও লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে নওগাঁর আম
এখনই খুলছে না জাদুঘর-বিনোদন কেন্দ্রগুলো
রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রায় ২১,৫০০ কোটি টাকা কাটছাঁট
উপকূলীয় বাঁধ নির্মাণে ৩০৫৬ কোটি টাকার প্রকল্প


মেয়রের নির্দেশে সরানো হচ্ছে কলকাতার আবর্জনা
স্বাস্থ্যবিধি না মানায় ঢাকাগামী ৩ লঞ্চ, ৫ যাত্রীকে জরিমানা
একদিনে করোনায় ৩ চিকিৎসকের মৃত্যু
শ্রীমঙ্গলে শিশু ধর্ষণের ঘটনায় এক কিশোর গ্রেফতার
ব্ল্যাক লাইভ ম্যাটার্স: লন্ডনে বিশাল বিক্ষোভ