আর্থিক খাতের রিট শুনানি: দুদকের আইনজীবী বদল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট/ফাইল ফটো

walton

ঢাকা: আর্থিক খাতে অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা বন্ধে কমিশন গঠনে জারি করা রুলের শুনানিতে আইনজীবী বদল করেছে দুর্নীতি দমন কমিশন।

মঙ্গলবার (২২ অক্টোবর) আইনজীবী ব্যারিস্টার হাসান এমএস আজিমকে বদল করে আইনজীবী খুরশীদ আলম খানকে এ মামলায় নিয়োগ দেয় দুদক। এ তথ্য বাংলানিউজকে জানান আইনজীবী খুরশীদ আলম খান।  

মানবাধিকার সংগঠন এইচআরপিবির করা এক রিট আবেদনে হাইকোর্ট গত ১৩ ফেব্রুয়ারি এক আদেশে ঋণখেলাপির তালিকা দাখিলের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন। রুলে আর্থিক খাতে অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা বন্ধে কমিশন গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না ও এই কমিশনের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

পরবর্তীতে ২৪ জুন বাংলাদেশ সিলগালা করে ঋণখেলাপিদের তালিকা হাইকোর্টে দাখিল করেছিলেন।

এর মধ্যে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ২ শতাংশ ডাউন পেমেন্ট সংক্রান্ত সংক্রান্ত সার্কুলার জারি করা হয়। এরপর রিটকারীদের আবেদনের শুনানি নিয়ে গত ২১ মে ওই সার্কুলারের ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা বজার রাখার জন্য আদেশ দিয়েছিলেন আদালত।

এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বাংলাদেশ ব্যাংক। ২ জুলাই আপিল বিভাগের চেম্বার আদালত ৮ জুলাই পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। ৮ জুলাই এ স্থগিতাদেশের মেয়াদ আরও দুই মাস বাড়ান। তবে যারা ২ শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন তারা নতুন করে ঋণ নিতে পারবেন না। এছাড়া বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন কোর্টে এ রিট মামলা শুনানি করতে বলেন।

সে আদেশ অনুসারে রিট মামলাটি উক্ত আদালতের কার্যতালিকায় ওঠে। রুল শুনানি অবস্থায় ২ শতাংশ ডাউন পেমেন্ট নিয়ে আদালতের আদেশের কয়েকবার বাড়িয়েছেন।

এ রুল শুনানিতে সোমবার ব্যারিস্টার হাসান এমএস আজিম আর্থিক খাতে অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা বন্ধে কমিশন গঠনের পক্ষে মত দিয়ে হলফনামা দেন। এরপর দিন দুদক আইনজীবী বদল করেন।

খুরশীদ আলম খান জানান, দুদকের দাখিল করা হলফনামায় কিছু তথ্যগত ভুল রয়েছে। সেটা সংশোধনের আবেদন জানানো হবে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
ইএস/এএ

Nagad
কোভিড, জাতীয়তাবাদ এবং বিশ্বায়ন 
অবিলম্বে রমা রানীর হত্যাচেষ্টাকারীদের গ্রেফতার দাবি
ত্রিপুরায় করোনারোধে সাধারণ মানুষের পাশে আইওসিএল
ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে
অবৈধ ভ্যাকসিন-রক্ত রাখার দায়ে ব্যবসায়ীকে জেল-জরিমানা


করোনার নমুনা পরীক্ষা আরো বাড়ানোর আহ্বান কাদেরের
করোনা: সিলেট বিভাগে শনাক্ত ছয় হাজার ছুঁই ছুঁই, মৃত্যু ১০৭
ধামরাইয়ে বাসচাপায় নারী নিহত
ডিএমপিতে সহকারী পুলিশ কমিশনারের বদলি
ভিকটিমকে ধরে আনতে পুলিশ পাঠালেন এসআই নাছির!