php glass

বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

কলকাতা: ভারতে পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিলের তিন বছর পূর্ণ হবে নভেম্বরে। নোট বাতিলের ওই বছরই দুর্ভোগ কমাতে বাজারে এসেছিল দুই হাজার রুপির নোট। তবে, ২০১৯-এর ডিসেম্বর শেষ হলেই মেয়াদ ফুরাচ্ছে এসব নোটের।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) জানিয়েছে, ২০১৯ সালের ডিসেম্বর শেষ হলেই বাতিল হচ্ছে দুই হাজার রুপির নোট। তার বদলে বাজারে আসছে নতুন এক হাজার রুপির নোট। অর্থাৎ, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে অচল হতে চলেছে দুই হাজার রুপির নোটগুলো। ইতোমধ্যেই নতুন করে দুই হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দিয়েছে আরবিআই। 

বেশ কিছু দিন থেকেই দেখা যাচ্ছিল, ভারতের এটিএম বুথগুলোতে দুই হাজার রুপির নোট কম। এবার জানা গেলো, আরবিআই এই নোট ছাপানো বন্ধ করে দেওয়াতেই এটিএম বুথে সেগুলো কম পাওয়া যাচ্ছে। অবশ্য, এর বদলে পাঁচশ’, দুইশ’ ও একশ’ রুপির নোট থাকছে যথেষ্ট পরিমাণে।

জানা যায়, ২০১৭ সালে ৩৫৪২ দশমিক ৯৯১ মিলিয়ন দুই হাজার রুপির নোট ছাপিয়েছিল আরবিআই। ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ১১১ দশমিক ৫০৭ মিলিয়নে। চলতি বছরের শুরুতে এটি ছাপানো বন্ধ করে দেয় আরবিআই।

কালো টাকা প্রতিরোধের ব্যবস্থা হিসেবে ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে হঠাৎ করেই পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিল করে দেয় ভারত সরকার। তার বদলে দুই হাজার রুপির নোট বাজারে এনেছিল আরবিআই। 

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
ভিএস/একে

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা
সোহেল হত্যা মামলায় কাউন্সিলরসহ ৫২জন অভিযুক্ত
বরিশালে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী
নন-স্টিক পাত্রে রান্নায় হতে পারে বন্ধ্যাত্ব!
ঢাকা-না’গঞ্জ যানবাহন বন্ধ, ভোগান্তিতে লাখো মানুষ
নওগাঁয় ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি


রামেক হাসপাতালের তিনতলা থেকে ঝাঁপ দিয়ে রোগীর আত্মহত্যা
লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ
ধর্মঘট না মেনে গাড়ি নামানোয় কয়েকজন চালককে মারধর
আমেরিকায় বিক্রি হচ্ছে গরুর গোবরের কেক!
ত্রিপুরায় গাঁজাসহ ৩ মাদকবিক্রেতা আটক