php glass

আড়াই বছর পর দিল্লিতে বৈঠক মমতা-মোদীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নরেন্দ্র মোদির হাত ফুল তুলে দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি- সংগৃহীত 

walton

কলকাতা: দীর্ঘ আড়াই বছর পরে নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টম্বর) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রীর বাসভবনে এ বৈঠক শুরু হয়। বৈঠকের আগে মোদীর হাতে বন্ধুত্বের প্রতীক হলুদ গোলাপ তুলে দেন মমতা। মূলত বকেয়া অর্থ ও রাজ্যের নাম ‘বাংলা’ করার দাবি নিয়ে মমতা প্রধানমন্ত্রীর সঙ্গে এ সাক্ষাৎ করেছেন বলে জানান। 

বৈঠক শেষ সাংবাদিকদের মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো আলাপ হয়েছে। রাজ্যের কিছু দাবিদাওয়া আছে তা নিয়েই মূলত আলোচনা ছিল। মোদী বলেছেন, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন নিয়ে যদি কোনও বক্তব্য থাকে কেন্দ্রের কাছে জানানো হোক। এছাড়া দ্বিতীয়বারে জন্য তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর দিল্লিতে আসা হয়নি।

মমতা আরও বলেন, আমি দুর্গাপূজোর পর প্রধানমন্ত্রীকে রাজ্যে আসার আমন্ত্রণ জানিয়েছি। যদি সময় থাকে উনি আসবেন বলে জানিয়েছেন। এটা রাজনৈতিক বৈঠক নয়। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কিছু আলাপ-আলোচনা থাকে, তাই নিয়ে এই বৈঠক। যদি সময় দেন, তাহলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করব। তবে এনআরসি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কোনও কথা হয়নি। (কিন্তু, আমি) এও বলে রাখছি বাংলায় এনআরসি করতে দেবো না।’ 

এদিকে বৈঠক নিয়ে মমতাকে কটাক্ষ করছে বিরোধীরা। তাদের বক্তব্য, প্রশাসনিক বৈঠকে অনুপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। কিছুদিন আগে ফণীর তাণ্ডবে যখন রাজ্য লণ্ডভণ্ড হয়ে গেল, তখন প্রধানমন্ত্রী চাইলেও তিনি নিরুত্তাপ ছিলেন, কিন্তু, এখন যখন রাজ্যের পুলিশ সুপার রাজীব কুমারকে গ্রেফতার করতে হন্যে হয়ে খুঁজছে , ঠিক সেই সময়ই মোদির সাক্ষাৎ প্রয়োজন হলো তার। 

বাংলাদেশ সময়: ২২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
ভিএস/এইচজে

নতুন প্রতিষ্ঠান এমপিও’র সুযোগ নেই, অনশনের ঘোষণা শিক্ষকদের
আমরা দুষ্টের দমন করতে চাই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
লেবানন প্রবাসীদের সতর্ক করেছে দূতাবাস
রাবি স্কুল ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, কারাগারে শিক্ষক
কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম


আত্মীয় বা দলের নেতা কেউ ছাড় পাবে না: শেখ হাসিনা
পরিবেশ সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সেমিনার
ডাকাতি মামলায় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান গ্রেফতার
বাংলাদেশকে ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক
শেবামেকের সাবেক অধ্যক্ষ ডা. আবরার আহম্মেদের ইন্তেকাল