খুলনায় মসজিদ থেকে ঘরে নামাজ আদায়ের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

walton

খুলনা: খুলনায় মসজিদ থেকে ঘরে বসে নামাজ আদায়ের আহবান জানানো হচ্ছে। সোমবার (৬ এপ্রিল) মাগরিব ও এশার নামাজের পর মসজিদের মাইক থেকে ঘোষণা দেওয়া হয় প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে সচেতনতা বার্তা।

পাশাপাশি নগরের মসজিদে মসজিদে মাইকে ঘোষণা দেওয়া হয়, এশার ওয়াক্তর পর থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মসজিদের আজান শুনে মুসল্লিরা ঘরে বসে নামাজ আদায় করুন।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মসজিদে না গিয়ে মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার ধর্ম মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসস্থানে নামাজ আদায় এবং জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে জোহরের নামাজ নিজ-নিজ বাসায় আদায়ের নির্দেশনা দেওয়া যাচ্ছে।

এতে আরো বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক ৫ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। জনস্বার্থে বাইরের মুসল্লি মসজিদের ভেতরে জামাতে অংশগ্রহণ করতে পারবেন না।

একই সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে অন্যান্য ধর্মের অনুসারীদের উপসানালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপাসনা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

খুলনা মহানগরীর তারের পুর পাড়ের আল-হেরা জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মুফতি রিয়াদুল ইসলাম শফিক বাংলানিউজকে বলেন, জুমার নামাজের জামাতে ১০ জন ও প্রতি ওয়াক্ত নামাজে মসজিদে পাঁচজন যেতে পারবেন বলে নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। সে অনুসারে আমাদের মসজিদের মাইক থেকেও মুসল্লিদের ঘরে বসে নামাজ পড়ার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এমআরএম/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: খুলনা
কলকাতায় সব রাজনৈতিক দলের বিশ্ব পরিবেশ দিবস পালন
অবসর নিয়ে বিসিবি’র চাপে ‘কষ্ট’ পেয়েছেন মাশরাফি
ফতুল্লায় পরিবহনে চাঁদাবাজিকালে আটক ২
‘পরিবেশ সংরক্ষণ করলে রোগ থেকে মানুষের সুরক্ষা সহজ হতো’
চমেকে'র সেবা তত্ত্বাবধায়ক ইনসাফি হান্না করোনা আক্রান্ত


সঙ্গীত শিল্পীর আইডি হ‌্যাকড, ইভান রিমা‌ন্ডে
ভিন্ন প্রেক্ষাপটে ত্রিপুরায় বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভাইয়ের শেষ বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন ফজলে করিম
ফেনী জেনারেল হাসপাতালকে অক্সিজেন সিলিণ্ডার দিলেন নাসিম
নারায়ণগঞ্জে রেড জোন টার্গেটিংয়ের কাজ শুরু