কোভিড-১৯ থেকে বাঁচতে নিকোটিন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

ফরাসি বিশেষজ্ঞদের ধারণা, করোনা ভাইরাস রোগের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক ভূমিকা রাখতে পারে নিকোটিন। মানুষের শরীরে এটি পরীক্ষা করে দেখার প্রস্তুতি নিচ্ছেন তারা।

সংবাদমাধ্যম দ্য সিডনি মর্নিং হেরাল্ড জানায়, এ পরীক্ষায় একদল স্বাস্থ্যকর্মী এবং রোগীর শরীরে নিকোটিন প্যাচ পরানো হবে এবং আরেকদলের শরীরে প্লাসেবো (নিকোটিনবিহীন) প্যাচ পরানো হবে। তারপর ভাইরাসের বিরুদ্ধে তাদের শারীরিক প্রতিক্রিয়ায় কোনো পার্থক্য হয় কিনা, তা পর্যবেক্ষণ করা হবে।

এর আগে ফরাসি এক গবেষণায় বলা হয়, ধূমপায়ীদের কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার সম্ভাবনা একই বয়সের এবং সমলিঙ্গের অধূমপায়ীদের চেয়ে ৮০ শতাংশ কম।

গবেষণায় অনুমান করা হয়, শরীরে করোনা ভাইরাস সংক্রমিত হবে কিনা, তা নির্ধারণে সিগারেটের নিকোটিনের প্রভাব থাকতে পারে।

ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটের নিউরোসায়েন্সের প্রফেসর জ্যঁ পিয়েরে শঁজু বলেন, ‘ভাইরাস শরীরে সংক্রমণ ঘটানোর চেষ্টা করলে, নিকোটিন তাতে বাধা দেয়, এমনটাই আমাদের হাইপোথিসিস।’

এক পর্যায়ে ১৫শ’ স্বাস্থ্যকর্মীর ওপর এটি পরীক্ষা করা হবে। তাদের মধ্যে ভাইরাস সংক্রমিত হলে, তাদের যেসব সহকর্মী নিকোটিন প্যাচ পরেননি, সেসব সহকর্মীর চেয়ে ভাইরাস প্রতিরোধে তারা বেশি সক্রিয় কিনা, তা পর্যবেক্ষণ করা হবে। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি চারশ’ মানুষের ওপরই একই পরীক্ষা করা হবে।

আগামী তিন সপ্তাহের মধ্যে পরীক্ষা কার্যক্রম শুরু হবে। তবে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায়, মানুষ যেন ধূমপানে উৎসাহী না হয়, এ ব্যাপারে সতর্ক থাকার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, জুন ০২, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
ব্যবসায়ীর অর্ধগলিত মরদেহ: একজনের স্বীকারোক্তি
সাহারা খাতুনের মৃত্যুতে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের শোক
এটিএম কার্ড সংকটে গ্রাহকের ভোগান্তি
রাজশাহী ফিরেছেন এন্ড্রু কিশোরের মেয়ে
সাতক্ষীরায় করোনা রোগীসহ ২ জনের মৃত্যু


নগরের দৃষ্টিনন্দন স্থাপনায় পরিণত হবে সনদ দত্ত মহাশশ্মান
দিনে উন্মুক্ত স্থানে বর্জ্য না ফেলতে তাপসের অনুরোধ
তিনটি করে গাছ লাগানোর নির্দেশ নিবন্ধন অধিদপ্তরের
ভোক্তা অধিদপ্তরের অভিযান, ৫ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা
চলন্ত ট্রেনে ব্যাগ-ল্যাপটপ বদল, ৯৯৯-এ ফোন করে উদ্ধার