লকডাউন: মৃত্যুপথযাত্রী মাকেও দেখতে যাননি ডাচ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে, ছবি: সংগৃহীত

walton

করোনা ভাইরাস বিস্তার রোধে বিধিনিষেধ পালন করে বিরল উদাহরণ সৃষ্টি করেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে। তিনি ঘোষিত লকডাউন মানতে গিয়ে মৃত্যু আগে নিজের অসুস্থ মাকে পর্যন্ত দেখতে যাননি।

তার ৯৬ বছর বয়সী মৃত্যুপথযাত্রী মা মিয়েক রুটে নেদারল্যান্ডসের দ্য হেগের একটি কেয়ার হোমসে ভর্তি ছিলেন। এরপর গত ১৩ মে তিনি মারা যান। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন না বলে জানা গেছে।

সোমবার (২৫ মে) মার্ক রুটের কার্যালয় বিবৃতিতে জানিয়েছে, নেদারল্যান্ডসে জারি করা লকডাউনের আওতায় কেয়ার হোমস পরিদর্শন নিষিদ্ধ। তাই নিজের মাকে তার জীবনের শেষ সপ্তাহগুলোতে দেখতে পর্যন্ত যাননি রুটে। প্রধানমন্ত্রী লকডাউনের সব নির্দেশ মেনে চলছেন।

দেশটিতে গত ২০ মার্চ থেকে লকডাউন জারি রয়েছে। যদিও ডাচ কর্তৃপক্ষ সোমবার থেকে আগামী ১৫ জুন পর্যন্ত কিছু কেয়ার হোমস পরিদর্শন উন্মুক্ত করে দিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রধান উপদেষ্টা ডমিনিক কামিংসের লকডাউন অমান্য করা নিয়ে যখন দেশটিতে তীব্র সমালোচনা, তখন নিজের মাকে দেখতে না পারার কথা জানান নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী। 

মার্ক রুটে বলেন, তীব্র ব্যথা ও প্রিয় সব স্মৃতির পাশাপাশি তিনি আমাদের সঙ্গে এতদিন ছিলেন। আমরা তাকে পারিবারিকভাবে বিদায় জানিয়েছি। আশা করছি তার চলে যাওয়ার ব্যথা মেনে নিতে পারব।

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ হাজার ৮৪৯ জন। সংক্রমিত হয়েছেন ৪৫ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মে ২৬, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
যশোরের ছাত্র নির্যাতনের অভিযোগ: বিচারিক তদন্তের নির্দেশ
বাজেট পেশের ১ মাসের মধ্যেই খাদ্যখাতে মূল্যস্ফীতি বাড়লো
শায়খুল হাদিস আল্লামা নঈমী আর নেই
নতুন শর্ত নিয়ে গ্রামীণফোনের রিট কার্যতালিকা থেকে বাদ
সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: জামিনযোগ্য মামলা, আসামিও অধরা 


দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৬ 
বিএনপি মাঠে নয়, শুধু টিভিতেই: তথ্যমন্ত্রী
চট্টগ্রামে অনলাইনে জমছে পশুর হাট
সারিয়াকান্দি-সোনাতলা ও কেশবপুরে ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষেধ
খাল খননের দাবিতে মানববন্ধন করায় কৃষকদের হুমকি