করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ

walton

ঢাকা: করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে সৌদি আরবের মক্কা ও মদিনা শহরে অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি করা হয়েছে। 

বৃহস্পতিবার (২ এপ্রিল) এক রাজডিক্রিতে এ কারফিউ জারি করা হয়। মধ্যপ্রাচ্য বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিডল ইস্ট আই’ থেকে এ তথ্য জানা যায়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, মক্কা ও মদিনায় সর্বাত্মক কারফিউ জারি করা হয়েছে। দিনের পুরোটা সময় এ কারফিউ বলবৎ থাকবে। তবে সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত জরুরি চিকিৎসা ও খাবার সংগ্রহের জন্য শহরের প্রাপ্তবয়স্ক বাসিন্দাদের ঘর থেকে বের হওয়ার অনুমতি দেবে কর্তৃপক্ষ। একই সঙ্গে অতি জরুরি সেবায় নিয়োজিত সংস্থাগুলো কারফিউ’র আওতামুক্ত থাকবে।

রাজডিক্রিতে আরও বলা হয়ে, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকবে। কারফিউ চলাকালে মক্কা ও মদিনায় সব ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড নিষিদ্ধ থাকবে।

এর আগে গত ২৫ মার্চ সৌদি আরবে লকডাউন জারি করা হয়। মক্কা ও মদিনার সব মসজিদেও এ লকডাউন কার্যকর। স্থগির করা হয় মসজিদে জামায়াতে নামাজ আদায় ও ওমরাহ পালন। স্কুল ও বিশ্ববিদ্যালয়ও বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বিশ্বের সব দেশের মুসলিমদের হজের ব্যাপারে সিদ্ধান্ত না নেওয়া এবং এ সংক্রান্ত কোনো চুক্তিতে না যাওয়ার পরামর্শ দিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২০
এমইউএম/এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
ফেনীতে করোনায় আরও ২ জনের মৃত্যু
ফার্মেসিতে মিলছে না প্রয়োজনীয় ওষুধ, মিললেও দাম চড়া
স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে
করোনা আক্রান্ত হয়ে রানা প্লাজার মালিকের বাবার মৃত্যু
করোনার কারণে সংকুচিত হচ্ছে কর্মসংস্থান


ফ্লয়েড করোনা আক্রান্ত ছিলেন
কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে তরুণীর মৃত্যু
ইন্দুরকানীতে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০
আশুলিয়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
রণবীরের ‘৮৩’ নিয়ে দীপিকার বিড়ম্বনা