ক্রাইস্টিচার্চে মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্রাইস্টচার্চে অবস্থিত দুই মসজিদে হামলার ঘটনায় নিহতদের শ্রদ্ধা জানান অসংখ্য মানুষ। ছবি: সংগৃহীত

walton

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত দুই মসজিদে হামলার ঘটনায় আদালতে নিজের সব দোষ স্বীকার করেছেন হামলাকারী অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। ওই হামলায় ৫১ জন নিহত হন।

বৃহস্পতিবার (২৬ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ এ তথ্য জানায়।

গত বছরের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত ‘আল নূর’ এবং ‘লিন্ডউড’ মসজিদে হামলা চালান ব্রেন্টন। ওই হামলায় ৫১ জন নিহত এবং ৪৯ জন আহত হন।

বর্বরোচিত এ হামলায় হতবাক হয়ে যায় নিউজিল্যান্ডবাসী। হামলাকারী ২৯ বছর বয়সী ব্রেন্টনের বিরুদ্ধে হত্যা, হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়। শুরু থেকেই এ ঘটনায় নিজের দোষ অস্বীকার করে আসছিলেন তিনি। তবে এবার সব অভিযোগেই তিনি নিজের দোষ স্বীকার করেছেন।

বৃহস্পতিবার তড়িঘড়ি করে ডাকা এক শুনানিতে নিজের বিরুদ্ধে আনা সব দোষ স্বীকার করেন ব্রেন্টন। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত জানানো হয়নি। আদালতে সশরীরে উপস্থিত ছিলেন না ব্রেন্টন। অকল্যান্ড কারাগার থেকে এক ভিডিও লিংকের মাধ্যমে আদালতের কার্যক্রমে যুক্ত হন তিনি। এসময় ওই দুই মসজিদের দু’জন ইমাম হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতিনিধি হিসেবে আদালতে উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় লকডাউন করে দেওয়া হয়েছে গোটা নিউজিল্যান্ড। তার প্রথম দিনেই আদালতের এ শুনানি হয়। এদিকে এ দোষ স্বীকার হামলার ঘটনায় ক্ষতিগ্রস্তদের পরিবারের জন্য ‘স্বস্তিদায়ক’ বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী জেসিন্দা আরডেন।

হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তাদের পরিবারের যেসব সদস্য শুনানিতে উপস্থিত থাকতে চান, তাদের উপস্থিতি ছাড়া ব্রেন্টনের মামলার রায় দেওয়া হবে না। করোনা ভাইরাস মহামারির জন্য এটি এখনই সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রাইস্টচার্চ মসজিদ হামলা
‘গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো সরকারের হটকারী সিদ্ধান্ত’
মোস্তফা কামাল সৈয়দের মৃত্যুতে আইজিপির শোক
করোনায় সামাজিক অপবাদ কেন বেড়েই চলেছে?
করোনায় আক্রান্ত হয়ে ফরিদপুরে আরও এক মুক্তিযোদ্ধার মৃত্যু
কলকাতা থেকে ফিরলেন ৩৯ বাংলাদেশি


দাখিল পরীক্ষায় গৌরবময় ফলাফল চরমোনাই কামিল মাদরাসার
একাদশে ভর্তি প্রক্রিয়া এখনই নয়
করোনায় ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের সহায়তার নির্দেশ
চাঁদপুর বন্দর-পরিবহন কর্মকর্তা রাজ্জাক বরখাস্ত
বিদ্যালয়ে নয়, এবার বাড়িতেই ভালো ফলাফলের আনন্দ-উল্লাস