অরুণ জেটলি-সুষমা স্বরাজ-জর্জ ফার্নান্দেজ পদ্মবিভূষণে ভূষিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারতের সাবেক মন্ত্রী অরুণ জেটলি ও সুষমা স্বরাজ, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারতের সাবেক মন্ত্রী অরুণ জেটলি, সুষমা স্বরাজ এবং জর্জ ফার্নান্দেজ দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণে ভূষিত হয়েছেন। একইসঙ্গে পুরস্কারটিতে ভূষিত হয়েছেন অলিম্পিয়ান বক্সার মেরি কম এবং মরিশাসের সাবেক প্রধানমন্ত্রী অনেরুদ জুগনাথও।



শনিবার (২৫ জানুয়ারি) দেশের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ এর পদ্মবিভূষণ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। এতে ক্ষমতাসীন বিজেপির তিন প্রয়াত নেতা অরুণ জেটলি, সুষমা স্বরাজ এবং জর্জ ফার্নান্দেজ ভূষিত হয়েছেন। যারা গতবছরই অর্থাৎ ২০১৯ সালে মারা গেছেন। এছাড়া এবার পুরস্কারটিতে মোট সাতজনকে ভূষিত করা হয়েছে।

এ দিন ঘোষণা করা হয় দেশের তৃত্বীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ প্রাপ্তদের নামও। এতে ভূষিত হয়েছেন গোয়ার সাবেক মুখ্যমন্ত্রী মনোহর পরিকরসহ ১৬ জন। বিজেপির প্রয়াত নেতা মনোহর পরিকরও গতবছর মারা গেছেন।

এছাড়া শনিবার চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করা হয় ১১৮ জনকে। এর মধ্যে ৩৪ জনই নারী বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

পদ্মবিভূষণে ভূষিতদের একটি পদক একং একটি মানপত্র দেন দেশের রাষ্ট্রপতি। ১৯৫৪ সালের ২ জানুয়ারি থেকে এ পুরস্কার চালু হয়। পদ্মবিভূষণের মর্যাদা দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্নের পরে। কিন্তু পদ্মভূষণের আগে।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত
প্রকাশিত হয়েছে ‘ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য’
টাঙ্গাইল মহাসড়কে দুই শিক্ষার্থী নিহত, প্রতিবাদে সড়ক অবরোধ
প্রকাশ পেলো আঁখি আলমগীরের নতুন গানচিত্র ‘তোমার কারণে’
কাজী আরেফ রাজনীতির আকাশে ধ্রুবতারা: ইনু
শিগগিরই সমন্বিত শিক্ষা আইন আসছে: শিক্ষামন্ত্রী


ঢামেকের মেধাবীছাত্র সজীব লাইফ সাপোর্টে
ফেনী শিল্পকলায় সেলিম আল দীনের ‘বাসন’ মঞ্চস্থ
রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল কলেজ ছাত্রের
রিফাত হত্যা: সাক্ষ্য দিলেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ২ জন
বেনাপোল সীমান্তে হেরোইন ও গাঁজাসহ আটক ২