ঢাকা, সোমবার, ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

আন্তর্জাতিক

চীনের নতুন ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারী ২৩, ২০২০
চীনের নতুন ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫ ছবি: সংগৃহীত

চীনে দ্রুত ছড়িয়ে পড়া নতুন করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আট শতাধিক মানুষ।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, চীনের হুবেই প্রদেশে নতুন করে আরও ৬২ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে।  দ্রুত এ ভাইরাস ছড়িয়ে পড়ছে এবং নতুন করে আক্রান্ত হচ্ছেন অনেকে।

নতুন এ ভাইরাস প্রথম ছড়িয়েছে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে। ধারণা করা হয়, স্থানীয় এক কাঁচা বাজার থেকে এ ভাইরাসটি ছড়িয়েছে।

ইতোমধ্যে এ ভাইরাসটি ছড়িয়ে পড়েছে চীনের অন্য অঞ্চলসহ থাইল্যান্ড, তাইওয়ান, জাপান ও দক্ষিণ কোরিয়ায়। এমনকি যুক্তরাষ্ট্রেও এ ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের সবাই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন বা সেখানে বসবাস করেন।

এ ভাইরাস মানুষের ও প্রাণীদের ফুসফুস সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠাণ্ডা বা ফ্লু’র মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ে এটি।

এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো: শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো ভ্যাক্সিন আবিষ্কার হয়নি। এ ভাইরাস সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা।

>> উহান মহানগর: যেখান থেকে ছড়িয়ে পড়লো নতুন করোনা ভাইরাস

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

Alexa