ঢাকা, সোমবার, ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

আন্তর্জাতিক

সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জানুয়ারী ২২, ২০২০
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি ভারতের সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) স্থগিত করতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এই আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের প্রতিক্রিয়া জানার আগেই কোনো সিদ্ধান্ত নেবেন না বলে জানিয়েছেন আদালত।

বুধবার (২২ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

খবরে বলা হয়, বুধবার এক রায়ে সুপ্রিম কোর্ট বলেন, পাঁচ বিচারপতি নিয়ে একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করা হবে।

তারা সিএএ’র বিরুদ্ধে করা ১৪০টি পিটিশনের শুনানি করে জানাবেন সিএএ স্থগিত করতে কোনো অন্তর্বর্তীকালীন আদেশ দেওয়া হবে কি-না।

সুপ্রিম কোর্টের তিন সদস্য বিশিষ্ট বিচারপতিদের বেঞ্চ আরও জানান, সেসব পিটিশনের শুনানি না হওয়া পর্যন্ত হাইকোর্ট সিএএ’র কোনো পিটিশনের শুনানি করতে পারবেন না। তারা জানান, আসাম ও ত্রিপুরা রাজ্যের পিটিশনগুলোর ক্ষেত্রে আলাদা করে সিদ্ধান্ত নেওয়া হবে যেহেতু ওই দুই রাজ্যে সিএএ’র প্রভাব ভারতের অন্য অঞ্চলের চেয়ে ভিন্ন।

ভারতের প্রধান বিচারপতি এসএ ববদের নেতৃত্বে একটি বেঞ্চ ১৪৩টি পিটিশনের শুনানি করছেন। প্রায় সব পিটিশনেই সিএএ’র বৈধতা নিয়ে চ্যালেঞ্জ করা হয়েছে। কেন্দ্রের পক্ষে অ্যাটর্নি জেনারেল ভেনু গোপাল জানান, প্রায় ৬০টি পিটিশনের কপি পেয়েছে সরকার। প্রতিক্রিয়া জানানোর জন্য আরও সময় দেওয়ার আবেদন করেন তিনি। তার আবেদনের প্রেক্ষিতে চার সপ্তাহ সময় দেন সুপ্রিম কোর্ট।

অপরদিকে সিএএ স্থগিত করতে ও জাতীয় জনসংখ্যা তালিকার (এনপিআর) কাজ পেছাতে আদালতে আবেদন করেন ঊর্ধ্বতন আইনজীবী কাপিল সিবাল।

সুপ্রিম কোর্টে সিএএ’র বিরুদ্ধে করা পিটিশনগুলোতে দাবি উঠেছে, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া ভারতীয় সংবিধান পরিপন্থি। এসব পিটিশনকারীদের মধ্যে রয়েছে কংগ্রেস, ডিএমকে, সিপিআই, সিপিএম, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগসহ বিভিন্ন রাজনৈতিক দল।

সিএএ অনুযায়ী, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। বিশ্লেষকদের মতে, এ আইন বৈষম্য সৃষ্টি করবে এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

Alexa