মুক্ত হলেন হংকং বিক্ষোভের কেন্দ্রে থাকা আলোচিত সেই অপরাধী 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চ্যান তং-কাই। ছবি- সংগৃহীত

walton

হংকংয়ে যাকে ঘিরে অপরাধী প্রত্যর্পণ বিল পাসের উদ্যোগ নেওয়া হয়েছিল টানা বিক্ষোভের মুখে অবশেষে তাকে মুক্তি দিয়েছে প্রশাসন।  

মঙ্গলবার (২২ অক্টোবর) আত্মসমর্পণের শর্তসাপেক্ষে প্রায় ১৯ মাস জেল খাটার পর চ্যান তং-কাই (২০) নামে ওই যুবককে মুক্তি দেওয়া হয়। 

গত বছর তাইওয়ানে বেড়াতে গিয়ে খুন হন চ্যানের বান্ধবী। দেশটির পুলিশের দাবি, চ্যাংই তার সন্তানসম্ভবা বান্ধবীকে খুন করেন। শুধু তাই নয়, খুন করার পর চ্যান তার বান্ধবীর ক্রেডিট কার্ড থেকে বড় অংকের টাকাও চুরি করেন বলে দবাই পুলিশের। পড়ে তিনি হংকংয়ে পালিয়ে যান। 

ওই অভিযোগের ভিত্তিতেই চ্যানকে আটক করে কারাদণ্ড দেয় হংকং। পরবর্তীতে তাকে তাইওয়ানের হাতে হস্তান্তরের তাগাদা দেওয়া হচ্ছিল। কিন্তু হংকং থেকে তাইওয়ানে অপরাধী প্রত্যর্পণের কোন আইন না থাকায় তা সম্ভব হচ্ছিল না। এরই পরিপ্রেক্ষিতে নতুন করে অপরাধী প্রত্যর্পণ আইন পাসের বিল উত্থাপন করে হংকং। তার জেরেই ব্যাপক বিক্ষোভ শুরু হয় হংকং জুড়ে। বিক্ষোভকারীদের মতে, এটি আইন আকারে পাস হলে স্বায়ত্ত্বশাসন ভোগ করা হংকংয়ের ওপর চীনের খবরদারি অনেকাংশে বেড়ে যেতো। হুমকির মুখে পড়তো তাদের গোটা বিচার ব্যবস্থা। 

বুধবার (২৩ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে বিলটি প্রত্যাহার করে হংকংয়ের আইনসভা। 

চ্যানকে মুক্তি দিয়ে হংকং জানায়, এখন তাইওয়ান চাইলে তার বিচার প্রক্রিয়া শুরু করতে পারে।         এদিকে চ্যান পালিয়ে যেতে পারে সন্দেহে তাকে পাহারা দিয়ে পাঠানোর প্রস্তাব দিয়েছে তাইওয়ান। তবে, তাইওয়ানের প্রস্তাব নাকচ করে দিয়েছে হংকং। তারা চ্যানের বিষয়ে আর কোনো দায়ভার নেবে না বলে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
কেএসডি/ এইচজে 

পূর্বশত্রুতার জেরে পুকুরে বিষ প্রয়োগ, ক্ষতি ১২ লাখ টাকা
রাজশাহীতে এএসপি-ফায়ার সার্ভিস কর্মীসহ ৮ জনের করোনা পজিটিভ
সিলেটে ৩ চিকিৎসকসহ আরও ৫৮ জনের করোনা শনাক্ত
১৭ পুলিশ সদস্যসহ বরিশালে ৪৫ জনের করোনা শনাক্ত
খুলনায় সাংবাদিক-পুলিশসহ ২৫ জনের করোনা শনাক্ত


বগুড়ায় নতুন করে ৩৫ জনের করোনা শনাক্ত
যাত্রীদের ভিড়: একঘণ্টা আগে ঘাট ছাড়লো ঢাকাগামী লঞ্চ
প্রথমদিনে অনলাইনে ৩৮১ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিল ইসি
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ৮ চিকিৎসকসহ ২০৮ জন
ঢাকা মেডিক্যালে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দিল যুবলীগ