দিল্লিতে জেল খেটেছিলেন নোবেলজয়ী অভিজিৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃতীত

walton

ঢাকা: প্রখ্যাত অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ভারতীয় এই মার্কিন অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে নিজের ঘরে তুলে নিয়েছেন সম্মানীয় পুরস্কার অর্থনীতিতে নোবেল। 

তার কাজের প্রশংসা এবং অর্জন নিয়ে বিশ্বজুড়ে এখন চলছে মাতামাতি। কিন্তু এ অবস্থানে আসার আগে ভারতে যখন নোবেলজয়ী এ অর্থনীতিবিদ ছিলেন তাকেও জেল খাটতে হয়েছিল।   

বন্দি হিসেবে ছিলেন দিল্লির তিহার কারাগারে। এ সময় তাকে পুলিশ মারধরও করেছিল। সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন এ নোবেলজয়ী। 

পড়ুন>>চতুর্থ বাঙালির হাতে এবার অর্থনীতির নোবেল

খবরে বলা হয়, ১৯৮৩ সালে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) অধ্যয়নকালে ছাত্র আন্দোলনে যোগ দেন আজকের নোবেলজয়ী অর্থনীতিবিদও। ওইদিন জেএনইউ-এর উপাচার্যকে অনির্দিষ্টকালের জন্য ঘেরাও করে রেখেছিলেন ছাত্ররা। 

ছাত্রদের অভিযোগ ছিল, ছাত্র সংসদের সভাপতিকে অনৈতিকভাবে অপসারণ করা হয়েছে। ওই আন্দোলন চলাকালে বন্ধুদের সঙ্গে গ্রেফতার হয়েছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ও। এ সময় তাকে মারধরও করা হয়। 

সম্প্রতি ভারতের একটি সংবাদমাধ্যমকে নোবেলজয়ী অভিজিৎ বলেন, ‘আমাদের পুলিশ মারে। তিহার জেলে রাখে। আমাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার চার্জ ছিল না। তবে খুনের চেষ্টা-সহ একাধিক মামলা দায়ের করা হয়।’

‘তবে সৃষ্টিকর্তার কৃপায়, পরে অবশ্য সেই চার্জ থেকে মুক্তি দেওয়া হয় আমাদের। কিন্তু তিহার জেলে ১০ দিন ছিলাম আমরা,’ যোগ করেন তিনি। 

উল্লেখ্য, দারিদ্র্য বিমোচনে গবেষণায় অবদান রাখায় এবার অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিৎ। তার সঙ্গে যৌথভাবে নোবেল পান অভিজ্যিৎপত্নী এস্থার দুফলো এবং সহকর্মী মাইকেল ক্রেমার। 

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এমএ/

ক্লিক করুন, আরো পড়ুন: নোবেল পুরস্কার
Nagad
ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী সাবেক ডিফেন্ডার চার্লটন আর নেই
নির্বাচন পেছানোর সুযোগ কমিশনের কাছে নেই: সিইসি
যবিপ্রবির ল্যাবে আরও ৬০ জনের করোনা শনাক্ত
স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রস্তুত বরিশাল বিমানবন্দর
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১


দিনাজপুরে আরও ৩৩ জনের করোনা শনাক্ত
সরকারের কাছে বিনামূল্যে সুরক্ষা সামগ্রী বিতরণের দাবি
করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬
নিজেদের সফলতা নেই বলেই অতীতের কাসুন্দি: রিজভী
গাজীপুরে সংঘর্ষে দুই বাস পুকুরে, এক নারী নিহত