php glass

বাবরি মসজিদের রায় ঘিরে অযোধ্যায় ১৪৪ ধারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাবরি মসজিদ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বাবরি মসজিদ নাকি রাম জন্মভূমি? এ বিরোধ সংক্রান্ত বিষয়ে যেকোন দিন রায় ঘোষণা করতে পারে ভারতের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টে বর্তমানে এই জমি সংক্রান্ত মামলার চূড়ান্ত পর্যায়ের শুনানি চলছে। আর এ পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করেছে দেশটির সর্বোচ্চ আদালত।

শনিবার (১২ অক্টোবর) গভীর রাত থেকে শুরু হওয়া এ ১৪৪ ধারা বহাল থাকবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। ফলে এ সময়কালের মধ্যে অযোধ্যায় চার বা ততোধিক ব্যক্তি জমায়েত হতে পারবেন না।

ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, সুপ্রিম কোর্টে এ মামলার ৩৮ তম দিনের শুনানি শুরু হচ্ছে। আগামী ১৭ নভেম্বর বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গাগৈয়ের পদত্যাগের আগেই এ মামলার বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছতে চাচ্ছে আদালত।

১৪৪ ধারার বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝা নিজের টুইটবার্তায় লেখেন, অযোধ্যা জমি মামলার রায় প্রত্যাশায় ১০ ডিসেম্বর পর্যন্ত জেলায় জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। আসন্ন উৎসবগুলোর কথা বিবেচনা করেই ওই ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (১২ অক্টেবর) গভীর রাতে করা টুইটে তিনি আরও বলেন, অযোধ্যায় যারা বাস করছেন এবং বাইরে থেকে এখানে যারা আসছেন তাদের সবার নিরাপত্তার কথা বিবেচনা করেই এই আদেশ জারি করা হয়েছে।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর, ষোড়শ শতাব্দীতে নির্মিত শিয়া মুসলিম মীর বাকির বাবরি মসজিদটি ভেঙে ফেলা হয় এবং এর ফলে দেশে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
পিএম/আরএ

আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ
বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু


নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু
সিলেটে সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন ৩৫ জন
র‌্যাবের অভিযানে ৭ মাদকবিক্রেতা আটক
আগে নিজেদের আইন মানতে হবে
উৎসবমুখর পরিবেশে হবে মহানগর আ’লীগের সম্মেলন