বাবরি মসজিদের রায় ঘিরে অযোধ্যায় ১৪৪ ধারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাবরি মসজিদ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বাবরি মসজিদ নাকি রাম জন্মভূমি? এ বিরোধ সংক্রান্ত বিষয়ে যেকোন দিন রায় ঘোষণা করতে পারে ভারতের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টে বর্তমানে এই জমি সংক্রান্ত মামলার চূড়ান্ত পর্যায়ের শুনানি চলছে। আর এ পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করেছে দেশটির সর্বোচ্চ আদালত।

শনিবার (১২ অক্টোবর) গভীর রাত থেকে শুরু হওয়া এ ১৪৪ ধারা বহাল থাকবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। ফলে এ সময়কালের মধ্যে অযোধ্যায় চার বা ততোধিক ব্যক্তি জমায়েত হতে পারবেন না।

ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, সুপ্রিম কোর্টে এ মামলার ৩৮ তম দিনের শুনানি শুরু হচ্ছে। আগামী ১৭ নভেম্বর বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গাগৈয়ের পদত্যাগের আগেই এ মামলার বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছতে চাচ্ছে আদালত।

১৪৪ ধারার বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝা নিজের টুইটবার্তায় লেখেন, অযোধ্যা জমি মামলার রায় প্রত্যাশায় ১০ ডিসেম্বর পর্যন্ত জেলায় জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। আসন্ন উৎসবগুলোর কথা বিবেচনা করেই ওই ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (১২ অক্টেবর) গভীর রাতে করা টুইটে তিনি আরও বলেন, অযোধ্যায় যারা বাস করছেন এবং বাইরে থেকে এখানে যারা আসছেন তাদের সবার নিরাপত্তার কথা বিবেচনা করেই এই আদেশ জারি করা হয়েছে।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর, ষোড়শ শতাব্দীতে নির্মিত শিয়া মুসলিম মীর বাকির বাবরি মসজিদটি ভেঙে ফেলা হয় এবং এর ফলে দেশে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
পিএম/আরএ

প্রখ্যাত সংগীতজ্ঞ সুজেয় শ্যাম করোনায় আক্রান্ত
এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন শুরু সোমবার
এসএসসিতে মাইলস্টোন কলেজে শত ভাগ পাসের রেকর্ড
নারায়ণগঞ্জ থেকে ৩ রুটে লঞ্চ চলাচল শুরু
ঢাবির জসীম উদদীন হলে নতুন প্রাধ্যক্ষ নিয়োগ


দু’মাস পর বগুড়ার রেলস্টেশন থেকে ঢাকার পথে ১৭ যাত্রী
সরকারি সহায়তার ২৫শ টাকা তুলতে অতিরিক্ত অর্থ আদায়ে অর্থদণ্ড
পাটজাত পণ্য উৎপাদন বাড়াতে সহায়তা করবে সরকার
অভিষেক বিশ্বকাপে পাকিস্তান বধের ২১ বছর পূর্ণ
আমরাও সেই পদ্ধতিতে যাচ্ছি: প্রধানমন্ত্রী