php glass

ষড়যন্ত্রকারীদের হাড় ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে: শি জিনপিং 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শি জিনপিং। ছবি- সংগৃহীত 

walton

বিরোধীদের প্রতি কড়া সতর্কতা উচ্চারণ করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, কেউ কোনোভাবে চীনকে বিভক্ত করার চেষ্টা চালালে তাদের হাড় ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে।

রোববার (১৩ অক্টোবর) দু’দিনের সফরে নেপালে অবস্থানকালে এ মন্তব্য করেন চীনা প্রেসিডেন্ট। দেশটির সংবাদমাধ্যম সিসিটিভি থেকে এ তথ্য জানা যায়। 

কোনো নির্দিষ্ট অঞ্চলের নাম উল্লেখ না করলেও এ হঁশিয়ারি হংকংয়ের সরকারবিরোধী বিক্ষোভকারীদের উদ্দেশ্যে দেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে। রোববারে আবারও হংকংয়ে চলমান বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়। এতে গণপরিবহন স্টেশন ও চীনপন্থীদের বেশ অনেক দোকান ক্ষতিগ্রস্ত হয়। 

এর পরপরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শি জিনপিং বলেন, চীনের যে কোনো প্রদেশকে চীন থেকে বিভক্ত করতে চাইলে, ষড়যন্ত্রকারীদের হাড় ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে। 
কোনো ‘বহিরাগত শক্তির’ চীন বিভক্ত করার অপচেষ্টায় চীনারা সমর্থন জানাবে না বলেও এতে উল্লেখ করা হয়। 

৪ মাস আগে শুরু হওয়া হংকং বিক্ষোভের পেছনে বহিরাগতদের ষড়যন্ত্রকে দায়ী করে আসছে চীন। শুরুতে শান্তিপূর্ণ থাকা ওই বিক্ষোভ পরবর্তীতে সহিংসতায় রূপ নেওয়ায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হাত আছে বলেও অভিযোগ করে দেশটি। যদিও বেইজিং মনে করে হংকংয়ের নিজস্ব পুলিশ বাহিনীই এ সঙ্কট মোকাবেলায় যথেষ্ট। কিন্তু, বিক্ষোভকারীদের ভয় সহিংসতা রুখে দিতে যে কোনো সময় চীন সেনাবাহিনীও পাঠাতে পারে।

চীনের অধীনে একটি আধা স্বায়ত্বশাসিত অঞ্চল হলেও হংকংয়ের নিজস্ব আইন ও বিচার বিভাগ আছে। অপরাধী প্রত্যর্পণ বিষয়ক একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিকে কেন্দ্র করে গত চারমাস ধরে এখানে বিক্ষোভ চলছে। বিশ্লেষকরা বলছেন, বিলটি বাস্তবায়িত হলে হংকংয়ের বিচারবিভাগীয় স্বাধীনতা নষ্ট হতে পারে।

এক পর্যায়ে বিক্ষোভের মুখে ওই বিলটি বাতিলের ঘোষণাও দেওয়া হয়। তারপরও নতুন কিছু দাবিতে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারিদের পাঁচটি দাবির একটি হলো- হংকংয়ে গণতন্ত্র চালু করা ও পুলিশ বাহিনীর অন্যায় হস্তক্ষেপ বন্ধ করা। 

এ বিক্ষোভে এখন পর্যন্ত ২৩শ’ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। ফলে হংকংয়ের প্রতিটি জেলায় নতুন করে ক্ষোভের সঞ্চার হচ্ছে। রোববার দুপুরে বিক্ষোভকারীদের এক জনসমাবেশের কারণে বন্ধ হয়ে যায় অন্তত সাতাশটি মেট্রো স্টেশন। এছাড়া হংকং পুলিশ স্টেশনে এক পেট্রোল বোমা হামলার ঘটনায় এক পুলিশ আহত হন।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এফএম/এইচজে 

ত্রিপুরায় নাইজেরিয়ান আটক
বগুড়ায় বেশি দামে লবণ বিক্রি করায় ৪৪ ব্যবসায়ী আটক
ট্রাক-কাভার্ডভ্যান চলাচল বন্ধে বাড়ছে উদ্বেগ
রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
ভেস্তে গেছে বৈঠক, বুধবারও খুলনায় বাস চলাচল বন্ধ


ছোটপর্দায় আজকের খেলা
আগৈলঝাড়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু
চিরিরবন্দরে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২
তুরস্ককে ১৫ খাতে বিনিয়োগের আহ্বান
হুট করে বাড়তি চালের দাম