ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

‘নাইজেরিয়ায় চরমপন্থিদের হামলায় ৯ সেনা নিহত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
‘নাইজেরিয়ায় চরমপন্থিদের হামলায় ৯ সেনা নিহত’

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বোরনো প্রদেশে একটি সামরিক ঘাঁটিতে ইসলামি চরমপন্থিদের হামলায় নয় সেনাসদস্য নিহত হয়েছে বলে সূত্র জানিয়েছে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নাইজেরিয়ার একটি সামরিক সংস্থার এক কর্মকর্তা ও তিন সেনাসদস্যের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানায়।  

খবরে বলা হয়, নাম প্রকাশ না করার শর্তে ওই নিরাপত্তা কর্মকর্তা ও সেনাসদস্যরা জানান, গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ইসলামি চরমপন্থিরা বোরনোর গুদুমবালি শহরের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়।

এতে নয় সেনাসদস্য নিহত ও ২৭ জন নিখোঁজ হন।  

অন্যদিকে হামলার সত্যতা স্বীকার করলেও, সেনা নিহত ও নিখোঁজের দাবি অস্বীকার করে সেনাবাহিনীর মুখপাত্র সগির মুসা বলেন, আমরা ওই হামলা প্রতিহত করি। কোনো সেনা নিহত বা নিখোঁজের ব্যাপারে আমার জানা নেই।  

প্রায় এক যুগ আগে ২০০৯ সালে ইসলামি চরমপন্থি গোষ্ঠী বোকো হারাম নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিদ্রোহ ও সহিংসতার সূত্রপাত ঘটায়। এসব সহিংসতায় এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। বোকো হারামেরই বিচ্ছিন্ন একটি দল কিছুদিন আগে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আনুগত্য স্বীকার করে। বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে প্রভাবশালী এ অংশই গত বছর থেকে বিভিন্ন সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে আসছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

Alexa