php glass

‘নাইজেরিয়ায় চরমপন্থিদের হামলায় ৯ সেনা নিহত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাইজেরিয়ার মানচিত্রে বোরনো প্রদেশ। ছবি- সংগৃহীত 

walton

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বোরনো প্রদেশে একটি সামরিক ঘাঁটিতে ইসলামি চরমপন্থিদের হামলায় নয় সেনাসদস্য নিহত হয়েছে বলে সূত্র জানিয়েছে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নাইজেরিয়ার একটি সামরিক সংস্থার এক কর্মকর্তা ও তিন সেনাসদস্যের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানায়। 

খবরে বলা হয়, নাম প্রকাশ না করার শর্তে ওই নিরাপত্তা কর্মকর্তা ও সেনাসদস্যরা জানান, গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ইসলামি চরমপন্থিরা বোরনোর গুদুমবালি শহরের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এতে নয় সেনাসদস্য নিহত ও ২৭ জন নিখোঁজ হন। 

অন্যদিকে হামলার সত্যতা স্বীকার করলেও, সেনা নিহত ও নিখোঁজের দাবি অস্বীকার করে সেনাবাহিনীর মুখপাত্র সগির মুসা বলেন, আমরা ওই হামলা প্রতিহত করি। কোনো সেনা নিহত বা নিখোঁজের ব্যাপারে আমার জানা নেই। 

প্রায় এক যুগ আগে ২০০৯ সালে ইসলামি চরমপন্থি গোষ্ঠী বোকো হারাম নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিদ্রোহ ও সহিংসতার সূত্রপাত ঘটায়। এসব সহিংসতায় এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। বোকো হারামেরই বিচ্ছিন্ন একটি দল কিছুদিন আগে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আনুগত্য স্বীকার করে। বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে প্রভাবশালী এ অংশই গত বছর থেকে বিভিন্ন সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে আসছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়। 

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯ 
এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন: নাইজেরিয়া
সুপ্রিমকোর্টে বিএনপিপন্থিদের 'ন্যক্কারজনক' দিন!
মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি
রাজশাহীতে ৫ম মাস্টার ক্রিকেট কার্নিভাল শুরু শুক্রবার
নাটোরে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
বিপুল সংখ্যক পাসপোর্টসহ ৩ মানবপাচারকারী আটক


শর্তসাপেক্ষে পরিচিতরা অঙ্গ-প্রত্যঙ্গ দান করতে পারবেন
ফাইনালের আশা বাঁচিয়ে রাখলো জামাল-সুফিলরা
সৈয়দপুরে বনফুলকে জরিমানা
সিদ্ধেশ্বরীতে উদ্ধার হওয়া তরুণী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী
‘না জেনেই’ হিযবুত তাহরীরের ফাঁদে পা!