php glass

ইরানের তেল ট্যাংকার ফিরিয়ে দিতে ইতিবাচক ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইরানি ‘গ্রেস-১’ ও ব্রিটিশ ‘স্টেনা ইমপেরো’ তেল ট্যাংকার, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: গত মাসে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর হাতে ‘গ্রেস-১’ নামে ইরানের যে তেলবাহী ট্যাংকারটি আটক হয়েছিল, সেটি ফিরিয়ে দিতে এবার ইতিবাচক মত প্রকাশ করেছে ব্রিটেন। দু’দেশের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র দেওয়া-নেওয়ার পর এমন সিদ্ধান্ত এসেছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) ইরানের বন্দর এবং সমুদ্র বিষয়ক সংস্থার প্রধান জলিল এসলামি জানান, গ্রেস-১ ইস্যুতে দু’পক্ষের মধ্যে কাগজপত্র দেওয়ার-নেওয়ার পরে ট্যাংকারটি ফিরিয়ে দিতে ব্রিটেন নিজেদের অবস্থান ইতিবাচক করেছে।

ইরানি সংবাদমাধ্যমকে তিনি বলেন, সুপার ট্যাংকার গ্রেস-১ ফিরিয়ে আনতে তেহরান চেষ্টা চালাচ্ছে। এছাড়া তেল ট্যাংকার ফিরিয়ে দেওয়াসহ আটক ঈস্যুতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে যে টানাপড়েন সৃষ্টি হয়েছে, তা নিরসনের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে ব্রিটেন। আমরা আশা করছি, শিগগির এ সমস্যার সমাধান হবে। একইসঙ্গে ইরানি পতাকাবাহী জাহাজাগুলো সমুদ্রপথে নিয়মিত চলাচল করতে পারবে।

গত ০৪ জুলাই ২১ লাখ ব্যারেল তেল বহন কর নিয়ে যাওয়া গ্রেস-১ ট্যাংকারটি জিব্রাল্টার প্রণালীতে আটক করেছিল ব্রিটিশ নৌবাহিনী। পরে এর জেরে পারস্য উপসাগর থেকে ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার ‘স্টেনা ইমপেরো’ আটক করে ইরানের বিপ্লবী বাহিনী। তখন থেকে দু’দেশের মধ্যে কূটনৈতিক তোলপাড় সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ইরান যুক্তরাজ্য
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি
চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১


৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি
উজিরপুরে নবজাতকের মরদেহ উদ্ধার