php glass

যুক্তরাজ্যকে ‘গাছে উঠিয়ে মই কেড়ে নিলো’ যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরো। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: হরমুজ প্রণালী নিয়ে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এর মধ্যে যোগ হয়েছে গুরুত্বপূর্ণ এ প্রণালী থেকে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের ঘটনা। ধারণা করা হচ্ছিল আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাজ্যের ‘কাছের বন্ধু’ যুক্তরাষ্ট্র এ ঘটনায় বেশ শক্ত অবস্থান নেবে।

কিন্তু যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাফ জানিয়ে দিয়েছেন, এ বিষয়ে যা করার তা যুক্তরাজ্যকেই করতে হবে। পম্পেওর এ ঘোষণা ‘গাছে উঠিয়ে মই কেড়ে নেওয়া’র মতো পরিস্থিতি তৈরি করেছে যুক্তরাজ্যের জন্য। কেননা, দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক পরিমণ্ডলে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র সবসময় কাঁধে কাঁধ মিলয়ে চলেছে, এখনও চলছে।

সোমবার (২২ জুলাই) ফক্স অ্যান্ড ফ্রেন্ডসকে দেওয়া সাক্ষাৎকারে মাইক পম্পেও পরামর্শ দেন, আটক জাহাজের বিষয়ে যুক্তরাজ্য যেন নিজেরাই পদক্ষেপ নেয়। সাক্ষাৎকারে ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর বিষয় নাকচ করে দেন তিনি।একইসঙ্গে ইরান ১৭ সিআইএ এজেন্ট গ্রেফতারের যে দাবি করেছে তাও প্রত্যাখ্যান করেন।

সাক্ষাৎকারে ইরানের হাতে আটক হওয়া ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর বিষয়ে জানতে চাওয়া হয় পম্পেওর কাছে। জবাবে তিনি বলেন, যুক্তরাজ্যের জাহাজের দেখভালের দায়-দায়িত্ব তাদেরই। আমরা ইরানের সঙ্গে যুদ্ধ চাই না। আমরা চাই অন্য স্বাভাবিক দেশ যেমনটা আচরণ করে ইরানও তেমনটা করুক। আমার মনে হয় তারা এটা বুঝে।

এদিকে একই সাক্ষাৎকারে সিআইএ এজেন্ট গ্রেফতারের যে দাবি ইরান করেছে তা প্রত্যাখ্যান করেছেন পম্পেও। তিনি বলেন, ‘ইরানি ক্ষমতাসীনদের মিথ্যাচারের ইতিহাস বেশ সমৃদ্ধ।’

আটক ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর বিরুদ্ধে আন্তর্জাতিক সমুদ্র আইন ভঙ্গের অভিযোগ এনেছে ইরান। এর আগে এ মাসের শুরুর দিকে জিব্রাল্টার উপকূল থেকে ইরানি একটি তেল ট্যাংকার আটক করেছিল যুক্তরাজ্য।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: যুক্তরাষ্ট্র ইরান যুক্তরাজ্য
ksrm
শ্রীলঙ্কার জালে বাংলাদেশের ৭ গোল!
শিশু সায়মা ধর্ষণ-হত্যা: প্রতিবেদন পিছিয়ে ১৬ সেপ্টেম্বর
দুদকের জিজ্ঞাসাবাদে ব্যর্থতার দায় নিলেন সৈয়দ ইফতেখার
বঙ্গবন্ধুর খুনির সন্তানেরা নিজেদের পরিচয়ও দিতে পারে না
হামদর্দের এমডির দুর্নীতির বিষয়ে এক সাক্ষীকে জিজ্ঞাসাবাদ


অধ্যক্ষ মাহফুজা হত্যা মামলার প্রতিবেদন গ্রহণ
সেলস অফিসার নেবে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ
জামালপুরের নতুন ডিসি এনামুল হক
শরণার্থী শিবিরে ৫ দফা দাবিতে রোহিঙ্গাদের সমাবেশ
ডিসির অভিযোগ প্রমাণিত হলে উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে