php glass

যুক্তরাজ্যকে ‘গাছে উঠিয়ে মই কেড়ে নিলো’ যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরো। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: হরমুজ প্রণালী নিয়ে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এর মধ্যে যোগ হয়েছে গুরুত্বপূর্ণ এ প্রণালী থেকে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের ঘটনা। ধারণা করা হচ্ছিল আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাজ্যের ‘কাছের বন্ধু’ যুক্তরাষ্ট্র এ ঘটনায় বেশ শক্ত অবস্থান নেবে।

কিন্তু যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাফ জানিয়ে দিয়েছেন, এ বিষয়ে যা করার তা যুক্তরাজ্যকেই করতে হবে। পম্পেওর এ ঘোষণা ‘গাছে উঠিয়ে মই কেড়ে নেওয়া’র মতো পরিস্থিতি তৈরি করেছে যুক্তরাজ্যের জন্য। কেননা, দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক পরিমণ্ডলে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র সবসময় কাঁধে কাঁধ মিলয়ে চলেছে, এখনও চলছে।

সোমবার (২২ জুলাই) ফক্স অ্যান্ড ফ্রেন্ডসকে দেওয়া সাক্ষাৎকারে মাইক পম্পেও পরামর্শ দেন, আটক জাহাজের বিষয়ে যুক্তরাজ্য যেন নিজেরাই পদক্ষেপ নেয়। সাক্ষাৎকারে ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর বিষয় নাকচ করে দেন তিনি।একইসঙ্গে ইরান ১৭ সিআইএ এজেন্ট গ্রেফতারের যে দাবি করেছে তাও প্রত্যাখ্যান করেন।

সাক্ষাৎকারে ইরানের হাতে আটক হওয়া ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর বিষয়ে জানতে চাওয়া হয় পম্পেওর কাছে। জবাবে তিনি বলেন, যুক্তরাজ্যের জাহাজের দেখভালের দায়-দায়িত্ব তাদেরই। আমরা ইরানের সঙ্গে যুদ্ধ চাই না। আমরা চাই অন্য স্বাভাবিক দেশ যেমনটা আচরণ করে ইরানও তেমনটা করুক। আমার মনে হয় তারা এটা বুঝে।

এদিকে একই সাক্ষাৎকারে সিআইএ এজেন্ট গ্রেফতারের যে দাবি ইরান করেছে তা প্রত্যাখ্যান করেছেন পম্পেও। তিনি বলেন, ‘ইরানি ক্ষমতাসীনদের মিথ্যাচারের ইতিহাস বেশ সমৃদ্ধ।’

আটক ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর বিরুদ্ধে আন্তর্জাতিক সমুদ্র আইন ভঙ্গের অভিযোগ এনেছে ইরান। এর আগে এ মাসের শুরুর দিকে জিব্রাল্টার উপকূল থেকে ইরানি একটি তেল ট্যাংকার আটক করেছিল যুক্তরাজ্য।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: যুক্তরাষ্ট্র ইরান যুক্তরাজ্য
ksrm
সিনিয়র ক্রিকেটাররাই ভালো খেলতে সাহায্য করেছেন: আমিনুল
ইউরোপা লিগে আর্সেনাল-ম্যানইউ’র শুভ সূচনা
হাতের কবজি কাটার ঘটনায় ইউনিয়ন চেয়ারম্যানসহ গ্রেফতার ৪
বগুড়ায় এনজিও কর্মকর্তার মরদেহ উদ্ধার
এলডিপির যুগ্ম-মহাসচিব সেলিমকে পর্তুগালে সংবর্ধনা


পানিতে ডুবে মারা যাওয়ার দু’মাস পর আদালতে হত্যা মামলা
হাতিরঝিলে বিয়ারসহ আটক ৩
সিলেটে ইমজা’র সাবেক সভাপতি সাংবাদিক বুলবুল গ্রেফতার
পোস্তগোলায় ঢাকা কটনমিলের আগুন নিয়ন্ত্রণে
হাতিয়ায় স্কুল শিক্ষিকাকে কুপিয়ে হত্যার চেষ্টা