php glass

ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তসলিমা নাসরিন

walton

ঢাকা: ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিনের ভিসার (রেসিডেন্স পারমিট ভিসা) মেয়াদ তিন মাস থেকে বাড়িয়ে এক বছর করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

এর ফলে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত তসলিমা নাসরিন ভারতে থাকতে পারবেন বলে রোববার (২১ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র পিটিআইকে জানান, গত সপ্তাহে ৫৬ বছর বয়সী এ লেখককে তিন মাসের রেসিডেন্স পারমিট দেওয়া হয়। সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লেখা এক পোস্টে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র উদ্দেশে ভিসার মেয়াদ বাড়িয়ে এক বছর করতে অনুরোধ জানান তসলিমা।

ওই পোস্টে তসলিমা লেখেন, ‘অমিত শাহ জি, ভারতে বসবাসের অনুমতি দিয়ে আমার ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। কিন্তু, আমি অবাক হয়েছি এ ভিসা মাত্র তিন মাসের জন্য। আমি বরাবর পাঁচ বছরের ভিসার জন্য আবেদন করি, আমাকে দেওয়া হয় এক বছর করে। রাজনাথ জি আমাকে আশ্বস্ত করেন যে, আমি ৫০ বছরের ভিসা পেতে পারি। ইন্ডিয়া আমার একমাত্র বাড়ি। আমি নিশ্চিত আপনি আমাকে উদ্ধার করবেন।’

এর কয়েকদিন বাদেই তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়িয়ে এক বছর করলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর প্রতিক্রিয়ায় টুইটারে করা আরেক পোস্টে তসলিমা বলেন, ‘টুইটার খুব শক্তিশালী। ১৬ জুলাই আমি টুইট করি, আমার রেসিডেন্স পারমিট বাড়ানো হয়নি। পরের দিনই এটি বাড়ানো হয়, যদিও তিন মাসের জন্য। টুইটারের অনেক বন্ধু সে সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দীর্ঘমেয়াদি ভিসার জন্য অনুরোধ জানান। এটি এক বছরের জন্য বাড়ানো হয়েছে। সিদ্ধান্ত বদলের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ। টুইটার বন্ধুদের ভালোবাসা।’

সুইডেনের নাগরিকত্ব পাওয়া তসলিমা নাসরিন ২০০৪ সাল থেকে নিয়মিতভাবে ভারতে বসবাস করছেন। 

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এইচএ/

বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত
শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেট উদ্ধার
‌‘বিএনপির আইনজীবীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন’
বিগ স্কোরিং ম্যাচের নায়ক কোহলি


‘এসডিজি বাস্তবায়নে মৎস্য-প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’
দুই শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে চবি’র ছাত্র উপদেষ্টা
পুলিশকন্যার মরদেহ উদ্ধার: হত্যা সন্দেহে চলছে তদন্ত
মিয়ানমারে আটক ১৭ বাংলাদেশি জেলেকে ফেরত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় লাখাই আ'লীগের সভাপতি আজাদ