php glass

প্লেনের চেয়ে দ্রুতগতিতে ছুটবে চীনের ট্রেন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চীনের তৈরি নতুন ম্যাগলেভ ট্রেন

walton

ঢাকা: এবার প্লেনের চেয়ে দ্রুতগতিসম্পন্ন ট্রেন বাস্তবে রূপ দিতে চলেছে চীন। বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন (চলমান) তাদেরই দখলে। নিজেদের সেই রেকর্ড ভেঙে অবিশ্বাস্য গতির ভাসমান বুলেট ট্রেন আনতে চলেছে চীন। যার সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬শ কিলোমিটার। আর এই বাস্তবতা থেকে সামান্য দূরে দেশটি।

প্রোটোটাইপ বডির এ ম্যাগনেটিক ট্রেনকে ম্যাগলেভ বলা হয়। চীনের রাষ্ট্রীয় কোম্পানি চীন রেলওয়ে রোলিং স্টক এটি তৈরি করছে। বিশ্বের সবচেয়ে বড় ট্রানজিট উপকরণ প্রস্তুতকারী এ প্রতিষ্ঠানটি ট্রেনটি চলতি বছরের দ্বিতীয় ভাগে চালু করতে পারে।

সফলভাবে এটি চালু করতে পারলে দ্রুতগতির রেল ও প্লেনের মধ্যে সময়ের যে দূরত্ব তা আরো কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

চীনের তৈরি নতুন ম্যাগলেভ ট্রেনের আসনউদাহরণ হিসেবে বলা হচ্ছে, বেইজিং থেকে সাংহাই যেতে প্লেনে সাড়ে ৪ ঘণ্টা, হাইস্পিড ট্রেনে সাড়ে ৫ ঘণ্টা লাগে। সেখানে নতুন ম্যাগলেভে লাগবে মাত্র সাড়ে ৩ ঘণ্টা। চীনা রেলওয়ে রোলিং স্টকের ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার ডিং স্যানসান বলছিলেন এমনটি।

ম্যাগলেভ ট্রেনে ম্যাগনেটিং যে প্রযুক্তি ব্যবহার করা হয় তা ট্রেনকে মাটি থেকে উপরে রেখে এগিয়ে নেয়। প্রায় তিন বছরের গবেষণার পর গতির সঙ্গে মানিয়ে নেওয়ার মতো ট্রেনের বডি প্রস্তুত করা গেছে বলে জানিয়েছেন ডিং।

তবে চীনের এই ট্রেনটিকে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন কিন্তু বলা যাচ্ছে না। কারণ ২০১৫ সালে জাপান একটি ম্যাগলেভ ট্রেন পরীক্ষামূলক চালায়। সেটির গতি ছিল ঘণ্টায় ৬০৩ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, মে ২৫, ২০১৯
এএ

হবিগঞ্জের শতাধিক স্পটে জুয়ার আসর, বাড়ছে অপরাধ
পুলিশের উপর হামলার ঘটনায় জেএমবির ২ সদস্য আটক
পায়ের রং ফিরবে মাত্র একদিনে!
মাগুরায় নৌকা ডুবে স্কুলছাত্রের মৃত্যু
জ্যোতি ছড়িয়ে এগিয়ে যাচ্ছেন পিয়া


সাতকানিয়া ও কধুরখীলে ভোটগ্রহণ শুরু
আ’লীগের ৪ সহযোগী সংগঠনের সম্মেলন নভেম্বরে
সারাদেশে ঝুঁকিপূর্ণ সড়ক উন্নয়ন করে সাইন-মার্কিং
গাড়ির চেয়ে ভারী মিষ্টিকুমড়া! 
আশ্বিন-কার্তিকে আর অভাব নেই কৃষকের