php glass

শ্রীলঙ্কার হামলা তদন্তে ইন্টারপোলের বিশেষ দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইন্টারপোলের ইনসিডেন্ট রেসপন্স টিম। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় কয়েক দফার ভয়াবহ বোমা হামলার ঘটনার তদন্তে দেশটিতে বিশেষ দল পাঠাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল।

সোমবার (২২ এপ্রিল) ইন্টারপোলের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এ বিষয়ে এক বিবৃতিতে ইন্টারপোল জানায়, শ্রীলঙ্কান কর্তৃপক্ষের অনুরোধে দেশটিতে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা তদন্তে তাদের সহায়তায় বিশেষ দল ‘ইনসিডেন্ট রেসপন্স টিম’কে (আইআরটি) পাঠানো হচ্ছে। দলটি হামলার ঘটনাস্থল তদন্ত ও বিস্ফোরকগুলো পরীক্ষাসহ পুরো কাজে শ্রীলঙ্কান কর্তৃপক্ষকে সহায়তা করবে।

ইন্টারপোল আরও জানায়, তদন্তের স্বার্থে যদি প্রয়োজন হয়, তবে পরে ডিজিটাল ফরেনসিক ও বায়োমেট্রিক বিশেষজ্ঞসহ ছবি-ভিডিও বিশ্লেষণ বিশেষজ্ঞদের পাঠানো হবে।

ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল জারগেন স্টক বলেন, বিশ্বব্যাপী আইন প্রয়োগকারী সম্প্রদায়ের উচিৎ এ ঘটনাসহ যেকোনো ধরনের সন্ত্রাসী হামলার ঘটনায় হতাহতদের পরিবার ও বন্ধুদের পুরোপুরিভাবে সহায়তা করা।

রোববার (২১ এপ্রিল) রাজধানী কলম্বো ও এর আশপাশের তিনটি গির্জা ও চারটি হোটেলসহ মোট আটটি স্থানে ভয়াবহ বোমা হামলার ঘটনায় এখন পর্যন্ত ২৯০ জন নিহত এবং প্রায় চার শতাধিক আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিকও রয়েছেন।

হামলার এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ২৪ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদেরকে বর্তমানে হামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

এরইমধ্যে ভয়াবহ এ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামে একটি গ্রুপ। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এদিকে দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সোমবার মধ্যরাত থেকে দেশটিতে জরুরি অবস্থা জারি করছে জাতীয় নিরাপত্তা পরিষদ।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসএ/জেডএস

ksrm
২১ আগস্টে নিহতদের স্মরণে বরিশালে নানা কর্মসূচি
২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের প্রতি শ্রদ্ধা দিল্লিতে
‘২১ আগস্ট গ্রেনেড হামলা ছিল খালেদা-নিজামীর নীলনকশা’
সাংবাদিক মাসুদুল হকের বাবা আর নেই
ভবনে প্রবেশে বাধা: দণ্ডবিধির আইন প্রয়োগ করবে ডিএনসিসি


এডিসের লার্ভা: ডিএসসিসিতে ৩ কোম্পানি ১০ বাড়িকে জরিমানা
টেকসই উন্নয়নে চাই সৃজনশীল আইডিয়া: চুয়েট ভিসি
ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর জন্য যুক্তরাজ্যের এক লাখ পাউন্ড
রোহিঙ্গাদের নিরাপদ-স্বেচ্ছামূলক প্রত্যাবাসনের আহ্বান
মিঠামইনে প্রতিপক্ষের হামলায় কৃষক খুন