এ মাসেই চালু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইস্তাম্বুল নতুন বিমানবন্দর (আইএসটি), ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কের ইস্তাম্বুলে বিশ্বের সবচেয়ে বড় যে বিমানবন্দর (আইএসটি) নির্মাণ করা হয়েছে, সেটা এ মাসেই উদ্বোধন করা হবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানিয়েছেন দেশটির পরিবহন মন্ত্রী আহমেদ আরসলান।

php glass

আসছে ২৯ অক্টোবর থেকে নতুন এ বিমানবন্দরটি চালু হবে। আর এটি চালু হলে ইস্তাম্বুল বিশ্বব্যাপী বিমান ট্রাফিকের কেন্দ্রে পরিণত হবে বলে আশা করছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

দেশটির একটি এয়ারলাইন্স বলছে, এ বছরের ডিসেম্বরের শেষের দিকে এ নতুন বিমানবন্দর থেকে ফ্লাইট চালু হতে পারে। এর আগে ইস্তাম্বুল আতাতুর্ক বিমানবন্দরের সঙ্গে এটার সমন্বয় করা হবে। তবে স্থানান্তর প্রক্রিয়ায় পুরোপুরিভাবে চালু করতে ২০১৯ পর্যন্ত সময় ধরে রাখা হয়েছে।

বিমানবন্দরটির জেনারেল ম্যানেজার ও প্রধান নির্বাহী (সিইও) এইচ কাদরি সামসোনলু বলেন, ওই নতুন বিমানবন্দরে সবকিছু চালু করা হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় বিমান ট্রাফিক। কেননা, বিশ্বব্যাপী ৪৫ কিলোমিটারের বেশি এখনও কোনো বিমানবন্দর প্রসারিত করা হয়নি। যা এটিই প্রথম।

প্রকল্পের নির্ধারিত সময়ের মধ্যেই বিমানবন্দরটি চালু হতে যাচ্ছে। যদিও এর কাজ যখন ৮৫ শতাংশ শেষ হয়েছিল, তখন নির্দিষ্ট সময়সীমার মধ্যে পুরো নির্মাণ সম্পন্ন হবে কি-না এ নিয়ে শঙ্কায় পড়েছিল কর্তৃপক্ষ।

সেসময় পরিবহন মন্ত্রী বলেছিলেন, বিমানবন্দরের বেশির ভাগ সাইটের কাজ এখনও বাকি রয়েছে। এছাড়া বিলাশবহুল ভবনগুলোর কাজও অসম্পূর্ণ রয়েছে। তবে তুর্কি অতিবিশ্বাসী নির্দিষ্ট সময়সীমার মধ্যেই সব কাজ শেষ হবে।

ওইসময় বিদেশি সাংবাদিকরাও সেখানে পরিদর্শন করতে গিয়েছিলেন। তারা সেখানে দেখতে পেয়েছিলেন, বিমানবন্দরের ১০টি প্রকল্পে এক সঙ্গে কাজ চলমান।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
টিএ

জামালখানের নান্দনিক সৌন্দর্য দেখবে বাংলাদেশ
পাতা উল্টে বই পড়া
‘নির্বাচনী বিরোধের জেরে বাঘাইছড়ি হত্যাকাণ্ড’
সাফের পঞ্চম শিরোপা জিতলো ভারতের মেয়েরা
কলকাতার চলচ্চিত্র উৎসবে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’


টয়লেটের ফ্লাশ নষ্ট হওয়ায় ফ্লাইট বাতিল!
ফ্যালকাও’র গোলে জাপানকে হারালো কলম্বিয়া
নির্বাচনের দিন নিখোঁজ ব্যক্তির গলাকাটা মরদেহ উদ্ধার
বাল্যবিয়ে: চাঁপাইনবাবগঞ্জে কনের মা ও বরের কারাদণ্ড
আড়িয়াল খাঁ নদ থেকে নারীর মরদেহ উদ্ধার