ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

শেষ দিনে জমজমাট ডিজিটাল আইসিটি ফেয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
শেষ দিনে জমজমাট ডিজিটাল আইসিটি ফেয়ার

ঢাকা: শেষ দিনে ক্রেতা-বিক্রেতার পদচারণায় জমজমাট ডিজিটাল আইসিটি ফেয়ার। সকাল থেকেই ভিড় দেখা গেছে মেলা প্রাঙ্গণে। ক্রেতারা নানা ছাড় ও উপহার পেয়ে খুশি, কিনছেন পছন্দের প্রযুক্তিপণ্য। অন্যদিকে বিক্রি বেশিতে খুশি বিক্রেতারাও।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান) এসব চিত্র উঠে আসে।  

গত ১০ অক্টোবর (বৃহস্পতিবার) এ মেলা উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

 

দশমবারের মত আয়োজিত ডিজিটাল আইসিটি ফেয়ারে এবারের স্লোগান- গো ডিজিটালি মেক ইয়োর লাইফ হ্যাসল ফ্রি।

আয়োজক কমিটি বলছে, যোগাযোগ কিংবা দৈনন্দিন গুরুত্বপূর্ণ কাজে বেড়েই চলেছে প্রযুক্তির ব্যবহার। চাহিদা বাড়ায় বিশ্বব্যাপী সৃষ্টি হয়েছে প্রযুক্তিপণ্যের বিশাল বাজার। এতে যুক্ত হচ্ছে বাংলাদেশও। ২০২১ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এ অবস্থায় আমদানি নির্ভরতা কমিয়ে জোর দিতে হবে প্রযুক্তিপণ্য অভ্যন্তরীণ উৎপাদনে। এ লক্ষ্যে আমাদের মেলা আয়োজন।

রাজধানীর মাল্টিপ্ল্যান সেন্টারে পাঁচ দিনব্যাপী ডিজিটাল আইসিটি ফেয়ারে এবার কিছু ব্যতিক্রমী প্রযুক্তিপণ্যের সঙ্গে পরিচিত হতে পারছেন ক্রেতারা। এসব পণ্যের পাশাপাশি দর্শনার্থীদের আকৃষ্ট করতে সবশেষ প্রযুক্তির কম্পিউটার, ল্যাপটপ, ক্যামেরা ও পেনড্রাইভসহ নানা প্রযুক্তি পণ্যের পসরা সাজিয়েছেন দোকানিরা। সাধ্যের মধ্যে পছন্দের পণ্যটি বেছে নিচ্ছেন ক্রেতারা।

কম্পিউটার সিটি সেন্টারের সভাপতি ও মেলার আহ্বায়ক তৌফিক এহেসান বলেন, ডিজিটাল পদ্ধতি মানুষের জীবনের সমস্যা দূর করতে পারে। আমাদের সামনে আসছে আইওটিসহ নানা প্রযুক্তি। দেশের প্রযুক্তিপ্রেমী মানুষরা এ রকম একটি মেলার আয়োজনের জন্য অপেক্ষায় থাকেন। মেলায় তাদের জন্য নতুন পণ্য যেমন রয়েছে, তেমনি ছাড় আর উপহার রয়েছে। মেলা শুরু থেকেই জমজমাট। আশা করি, এবারের আয়োজন সবার মন জয় করতে পেরেছি।

মেলায় প্রতিদিন রয়েছে র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার। রয়েছে ওয়াই-ফাইয়ের সুব্যবস্থা, গেম প্রেমিকদের জন্য গেমিং জোন সেলফি প্রতিযোগিতা।

পাঁচ দিনব্যাপী মেলায় দেশের মার্কেটের ৭৪৬টি আইটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এতে বিশ্বের স্বনামধন্য বিভিন্ন আইসিটি ব্র্যান্ড পৃষ্ঠপোষকতা করেছে।  

মেলায় প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে- এসার, ডেল, এইচপি, ক্যাসপারস্কাই। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে- আসুস, লেনোভো, এডাটা। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে- ডাহুয়া ও টিপি-লিংক। স্পন্সর হিসেবে রয়েছে- ইসেট, টেনডা, ট্রানসেন্ড, ওয়েব লিংক। গেমিং পার্টনার হিসেবে রয়েছে- গিগাবাইট।  

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় মেলার আহ্বায়ক তৌফিক এহেসান উপস্থিত থেকে স্পন্সরদের ক্রেস্ট দেবেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
ইএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

Alexa